করোনা আবহে পালস অক্সিমিটার-সহ অন্যান্য চিকিৎসা সরঞ্জামের দাম কমল

Mysepik Webdesk: এখনও করোনা আতঙ্ক কাটেনি দেশজুড়ে। সম্ভাব্য তৃতীয় ঢেউয়ের আশঙ্কায় দিন গুনছে সাধারণ দেশবাসী। এই পরিস্থিতিতে ৯১ শতাংশ ব্র্যান্ডের উৎপাদিত পাঁচটি অতি প্রয়োজনীয় চিকিৎসা সরঞ্জামের দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের রাসায়নিক ও সার মন্ত্রকের ঘোষণা অনুযায়ী, দেশজুড়ে পালস অক্সিমিটার, নেবুলাইজার, ব্লড প্রেশার মনিটর, গ্লুকোমিটার এবং ডিজিটাল থার্মোমিটার ছাড়াও আরও ৬২০টি চিকিৎসা-পণ্যের দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: মন কী বাত অনুষ্ঠানে দেশবাসীকে কার্গিলের কাহিনী শোনালেন প্রধানমন্ত্রী

দেশজুড়ে করোনার দ্বিতীয় ঢেউ আছড়ে পড়ার সময় চাহিদা বেড়েছিল পালস অক্সিমিটারের। চাহিদা বাড়ার পাশাপাশি দামও বেড়েছিল তরতরিয়ে। ফলে বেজায় বিপাকে পড়েছিল সাধারণ মানুষ। আগামী কিছুদিনের মধ্যেই করোনার তৃতীয় ঢেউ আছড়ে পড়ার সম্ভাবনার কথা জানিয়েছেন বিশেষজ্ঞরা। ফলে, এই পরিস্থিতিতে বেলাগাম দামবৃদ্ধির ফলে ফের যাতে সাধারণ মানুষ আর সমস্যায় না পড়েন, তার জন্যই এই দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন: অভিষেকের ছবি দিয়ে পেগাসাসের বিষয় নিয়ে কংগ্রেসের টুইট

কেন্দ্রের বিবৃতি অনুযায়ী, সাধারণ মানুষের কথা ভেবে করোনা আবহে ন্য়াশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি এই বিশেষ পাঁচটি চিকিৎসা-পণ্যের ট্রেড মার্জিন বেঁধে দিয়েছে। গত ২০ জুলাই থেকে নতুন মূল্য কার্যকর হয়েছে। পাশাপাশি সরকারি বিবৃতিতে জানানো হয়েছে, এই দাম মেনে পণ্য বিক্রি হচ্ছে কি না, তা দেখার জন্য সক্রিয় থাকবে সংশ্লিষ্ট রাজ্যর ড্রাগ কন্ট্রোলাররা। এছাড়াও প্রস্তুতকারী অথবা আমদানিকারকদের নিজেদের স্টকের তথ্য বিশদে জানাতে বলা হয়েছে কেন্দ্রের তরফে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *