Latest News

Popular Posts

এবার দেশে অ্যাপ তৈরিতে আত্মনির্ভরতার চ্যালেঞ্জ দিলেন প্রধানমন্ত্রী

এবার দেশে অ্যাপ তৈরিতে আত্মনির্ভরতার চ্যালেঞ্জ দিলেন প্রধানমন্ত্রী

Mysepik Webdesk: লাদাখের ঘটনার পর চিনকে উচিত শিক্ষা দিতে ডিজিটাল স্ট্রাইক করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেই কারণে রাতারাতি ভারতে ব্যান করে দেওয়া হয়েছে ৫৯ টি চিনা অ্যাপ। কিন্তু এর পাশাপাশি প্রশ্ন উঠেছে, ওই জনপ্রিয় অ্যাপগুলি বন্ধ করে দেওয়ার পর তার বিকল্প অ্যাপ কোথায়? সেই রাস্তাই এবার দেখালেন প্রধানমন্ত্রী।

আরও পড়ুন: দেশের ৬টি শহরের সঙ্গে কলকাতার বিমান পরিষেবায় নিষেধাজ্ঞা

আত্মনির্ভরতা অর্জন করার জন্য তিনি এবার ভারতের স্টার্টআপ সংস্থাগুলিকে অ্যাপ বানানোর চ্যালেঞ্জ করলেন। তাঁর বার্তা হল “আসুন আত্মনির্ভর দেশ গড়ার জন্য কোডিং করা যাক।” এদিন তিনি জাতির উদ্দেশ্যে বলেন, “আমাদের টেক স্টার্টআপ ও টেক কমিউনিটিকে উৎসাহিত করতে বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্রক অটল ইনোভেশন মিশনের অধীনে নিয়ে আসছে আত্মনির্ভর ভারত চ্যালেঞ্জ। এই চ্যালেঞ্জটির স্পষ্টত দু’টি দিক রয়েছে। একদিকে আমাদের লক্ষ্য ভারতে চালু অ্যাপগুলির জোরদার বিজ্ঞাপন, অন্যদিকে নতুন অ্যাপ তৈরি করা।”

আরও পড়ুন: বেহালা পর্ণশ্রীতে ভয়ানক অগ্নিকাণ্ড, মৃত মা ও মেয়ে

তিনি জানিয়েছেন, ইতিমধ্যেই বাজারচলতি দেশি অ্যাপগুলিকে নির্দিষ্ট ক্যাটাগরির ভিত্তিতে ভাগ করে দেওয়া হবে। এর জন্য ই-লার্নিং, ওয়ার্ক ফ্রম হোম, বিজনেস, গেমিং, অফিসের নানা ব্যবহারিক উপযোগিতা, সোশ্যাল নেটওয়ার্কিং ভিত্তিক অ্যাপগুলির মধ্যে থেকে সবচেয়ে ভাল অ্যাপগুলিকে বাছাই করে নেওয়া হবে ট্র্যাক ১ এর জন্য। পাশাপাশি শ্রেষ্ঠ উদ্ভাবনকে বাছাই করা হবে ট্র্যাক ২ -এর জন্য। সরকার প্রয়োজনীয় সাহায্য করবে। তাঁর কথায়, “ভারতের পুরনো খেলাগুলিকে আবার ফিরিয়ে আনা যেতে পারে অ্যাপের মাধ্যমে। পাশাপাশি খেলা ও লেখাপড়়ার সামঞ্জস্য বিধানের অ্যাপও তৈরি করা যেতে পারে। কিংবা কাউন্সেলিংয়ে সাহায্য করবে এমন অ্যাপও বানানো যেতে পারে।” তিনি জানান এই আত্মনির্ভর অ্যাপ চ্যালেঞ্জকে আরও শক্তিশালী করতে সরকারকে সাহায্য করবে কয়েকটি নামজাদা সংস্থা।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *