হিমাচল প্রদেশের রোটাংয়ে বিশ্বের দীর্ঘতম হাইওয়ে টানেল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

Mysepik Webdesk: ভারতের ভারতের ইতিহাসে আজ এক ঐতিহাসিক দিন। এদিন পৃথিবীর দীর্ঘতম হাইওয়ে টানেল উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এই টানেলটি বানানো হয়েছে মানালি থেকে লেহকে সংযুক্ত করার উদ্দেশ্যে। এই টানেল ব্যবহার করার ফলে মানালি ও লেহ-র মধ্যে দূরত্ব প্রায় ৪৬ কিলোমিটার কমে যাবে। পাশাপাশি দু’টি জায়গার মধ্যে দূরত্ব প্রায় পাঁচ ঘণ্টা কমে যাবে।

আরও পড়ুন: হাসরথের নির্যাতিতার বাড়ি কেন যেতে দেওয়া হচ্ছে না, জানাল যোগী প্রশাসন

India's longest road tunnel to see the light of day | Business Insider India

এই টানেল বানানোর কাজ শুরু হয়েছিল ১০ বছর আগে। অবশেষে সেই টানেলের কাজ সম্পূর্ণ হল। জানা গিয়েছে ৮.৮ কিলোমিটার দীর্ঘ টানেলটি পৃথিবীর অন্যতম দীর্ঘ হাইওয়ে টানেলের শিরোপা পেতে চলেছে। টানেলটির ভেতরে দুই লেনের রাস্তা-সহ দুই দিকের একদিকে ৮ মিটার ও অন্যদিকে ১ মাইটার চওড়া ফুটপাত রয়েছে। সুড়ঙ্গের ভিতরে গাড়ির সর্বোচ্চ গতি থাকবে ঘণ্টায় ৮০ কিলোমিটার। ওই টানল দিয়ে দিনে ৩০০০ গাড়ি এবং ১৫০০ ট্রাক যাতায়াত করতে পারবে।

আরও পড়ুন: প্রবল চাপে পড়ে উত্তরপ্রদেশে সাসপেন্ড ডিএম ও এসপি

এছাড়াও টানের ভেতরে যাতে অক্সিজেনের মাত্রা সঠিক থাকে সেই কারণে ভেতরে সেমি-ট্রান্সভার্স প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। পাশাপাশি টানেলের ভেতরে অগ্নিসংযোগ বা দুর্ঘটনা এড়াতে প্রতি ১৫০ মিটার অন্তর টেলিফোন রাখা রয়েছে। এছাড়াও প্রতি ৬০ মিটার অন্তর ফায়ার হাইড্র্যান্ট পাম্প বসানো হয়েছে। ভেতরে রয়েছে মোবাইল সিগনালের ব্যবস্থাও। ২৫০ মিটার অন্তর রয়েছে সিসিটিভি ক্যামেরা। বাতাসের মান যাচাই-এর জন্য ১ কিলোমিটার অন্তর মনিটরিং যন্ত্র বসানো হয়েছে। ২৫ মিটার অন্তর ইভাকুয়েশন বা এক্সিট গেট রাখা হয়েছে।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *