ক্ষমতাচ্যুত হচ্ছেন ইসরাইলের প্রধানমন্ত্রী!

Isreal

Mysepik Webdesk: বিরোধীদল একটি জোট সরকার গঠন করতে চলেছে ইসরাইলের ইতিহাসে প্রায় ১২ বছর প্রধানমন্ত্রী পদে আসীন বেঞ্জামিন নেতানিয়াহুকে বিদায় করতে। এই সরকার গঠনের ফলে নেতানিয়াহু হারাতে পারেন প্রধানমন্ত্রী পদ। বিবিসির মাধ্যমে পাওয়া খবর অনুযায়ী, কট্টর ডানপন্থী নাফতালি বেনেট মধ্যপন্থী ইয়ার ল্যাপিডের সঙ্গে আলোচনায় বসবেন। ল্যাপিডের হাতে বুধবার পর্যন্ত সময় আছে নতুন জোট সরকারের গঠনের জন্য।

আরও পড়ুন: ঐতিহাসিক ঘোষণা: চিনে মিলল তিন সন্তান নেওয়ার অনুমতি

২০০৯ সাল থেকে নেতানিয়াহু প্রধানমন্ত্রীর পদে আছেন। ইসরাইলের ইতিহাসে সবচেয়ে দীর্ঘমেয়াদি প্রধানমন্ত্রী ৭১ বছর বয়সি নেতানিয়াহু। দুর্নীতির অভিযোগ আছে নেতানিয়াহুর বিরুদ্ধে। এই বছর মার্চে সাধারণ নির্বাচনে তিনি সংখ্যাগরিষ্ঠতা পাননি। রবিবার নেতানিয়াহু বলেছেন, ‘‘বামপন্থী জোট সরকার ইসরাইলের নিরাপত্তা ও ভবিষ্যতের প্রতি হুমকি। এ ধরনের সরকারের হাতে নেতৃত্ব তুলে দেবেন না।” তাছাড়াও বেনেটের বিরুদ্ধে জনগণকে বিভ্রান্ত করার অভিযোগ করেছেন নেতানিয়াহু।

আরও পড়ুন: বিশ্বরেকর্ড: ২৬ ঘণ্টারও কম সময়ে এভারেস্ট জয় করলেন হংকংয়ের মহিলা

শুরুতে বেনেট জানিয়েছিলেন, ল্যাপিডের সঙ্গে জোট বাঁধবেন না। তারপর জোট বাঁধার আলোচনা শুরু হয় এবং এই ঘটনাকে নেতানিয়াহু বলেছেন, ‘শতাব্দীর সবচেয়ে বড় প্রতারণা’। ল্যাপিড ও বেনেট ঐক্যবদ্ধভাবে জোট সরকার গঠনে সক্ষম। ল্যাপিডের দল সরকার গঠনে ২৮ দিনের সময় পেলেও ইসরাইল-হামাস চলমান হিংসতার কারণে ব্যাহত হয়। ইসরাইলের বিভিন্ন শহরে ইহুদি এবং আরবের মধ্যে সংঘর্ষ হয়েছে। এই পরিস্থিতিতে ল্যাপিডের সঙ্গে আলোচনা বাতিল করে আরব-ইসলামিক রাম পাথরটি। বেনেট ও অন্য এক নেতাকে তিন ভাগে প্রধানমন্ত্রিত্ব ভাগ করে নেবার প্রস্তাব দেন নেতানিয়াহু। কিন্তু অন্যান্য দল তা প্রত্যাখ্যান করে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *