জাপানের প্রধানমন্ত্রী হলেন ‘কৃষকের ছেলে’ ইয়োশিহিদে সুগাই

suga

Mysepik Webdesk: সংসদে সদস্যদের ভোটাভুটিতে জাপানের প্রধানমন্ত্রী নির্বাচিত হলেন ৭১ বছর বয়সী ইয়োশিহিদে সুগা। গত সোমবার ক্ষমতাসীন লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির সদস্যদের ভোটের মাধ্যমে জাপানের প্রধানমন্ত্রী নির্বাচন করা হয়েছে। সম্প্রতি শারীরিক অসুস্থতার কারণে প্রধানমন্ত্রিত্ব থেকে পদত্যাগ করেছেন শিনজো আবে।

আরও পড়ুন: ভারতকে ১০ কোটি কোভিড ভ্যাকসিন দিতে চলেছে রাশিয়া

২০১২ সালে শিনজো আবে প্রধানমন্ত্রী হওয়ার পর তাঁর ঘনিষ্ঠ হয়ে ওঠেন সুগা। এতদিন পর্যন্ত মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব সামলেছেন তিনি। যদিও তাঁর জাপানের প্রধানমন্ত্রী হয়ে ওঠার পথ মোটেই সুগম ছিল না। এক কৃষকের পরিবারে জন্মগ্রহণ করেছিলেন তিনি। বাবা ছিলেন স্ট্রবেরি চাষি। হাইস্কুল পাস করার পরেই তিনি জাপানের রাজধানী টোকিওতে পাড়ি দিয়েছিলেন। পড়াশোনার খরচ জোগাতে তিনি অনেকদিন ধরে কার্ডবোর্ড ফ্যাক্টরি ও মাছের বাজারে কাজ করেছেন। গ্রাজুয়েশন শেষে চাকরি জীবনে প্রবেশ করেন সুগা। এরপর তিনি যোগ দেন রাজনীতিতে।

আরও পড়ুন: পাকিস্তানের মানচিত্রে গোটা কাশ্মীর, SCO -র বৈঠক থেকে বেরিয়ে এলেন অজিত দোভাল

এরপরেই তিনি মানুষের বাড়ি বাড়ি গিয়ে নির্বাচনী প্রচার শুরু করেন। দৈনিক গড়ে ৩০০ বাড়ি করে মোট ৩০ হাজার বাড়ির দরজায় হাজির হয়েছিলেন সুগা। প্রথম নির্বাচনে জেতার পর তিনি সেই অভ্যাস ধরে রেখেছিলেন। ধীরে ধীরে তিনি হয়ে উঠেছিলেন জাপানের একজন সফল রাজনৈতিক ব্যক্তিত্ব। জাপানের রাজনীতিবিদদের মতে তিনিই একমাত্র হতে পারেন শিনজো আবের যোগ্য উত্তরসূরী। আর হলও তাই। নতুন প্রধানমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করার পর পরই তিনি জাপানে আমলাতান্ত্রিক সংস্কার, ডিজিটালাইজেশন, কৃষি ও পর্যটনে গ্রামাঞ্চলের উন্নয়নের দিকে নজর দিতে চেয়েছেন। জানা গিয়েছে, বুধবার বিকেলেই নতুন মন্ত্রিসভা ঘোষণা করতে পারেন ইয়োশিহিদে সুগা।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *