প্রবাদপ্রতিম প্রবীণ ক্রীড়া সাংবাদিক শিবরাম কুমারের জীবনাবসান

Mysepik Webdesk: এবার শিবরাম কুমার। কলকাতার ক্রীড়ামহলে করোনার সাম্প্রতিকতম শিকার। আজ সকাল সাড়ে সাতটায় জেনিথ সুপার স্পেশালিটি হসপিটালে প্রাণ হারালেন কলকাতা ময়দানের অন্যতম প্রবীণ ক্রীড়া সাংবাদিক, গবেষক এবং একাধিক গ্রন্থের প্রণেতা শিবরাম কুমার। আদতে হুগলি জেলার বাসিন্দা শিবরাম কুমারের ক্রীড়া সাংবাদিকতায় হাতেখড়ি হয়েছিল প্রখ্যাত ক্রীড়া সম্পাদক রাখাল ভট্টাচার্য ওরফে আর.বি-র মাধ্যমে। কিছুদিন ক্রীড়া সাংবাদিকতা করার পরে শিবরাম কুমার নিজেই ‘গ্যালারি’ নামে একটি ট্যাবলয়েড পত্রিকা প্রকাশ করতে শুরু করেন, যা সত্তর এবং আশির দশকের শুরু পর্যন্ত বেশ জনপ্রিয়তা অর্জন করেছিল। সাংবাদিকতা করার পাশাপাশি কলকাতা ফুটবলের ইতিহাস নিয়ে শিবরাম কুমারের আগ্রহ ছিল প্রবল।

আরও পড়ুন: আইবা যুব পুরুষ ও মহিলা ওয়ার্ল্ড বক্সিং চ্যাম্পিয়নশিপে শীর্ষ স্থান অর্জন আলফিয়া পাঠানের

প্রায় একক উদ্যোগে আর বি প্রণীত কলকাতা ফুটবল বইটি সম্পাদনা ও পরিমার্জনা করে প্রকাশ করেন তিনি। এই জন্য তিনি প্রভাবতী প্রকাশনী নামে একটি প্রকাশনার শুরু করেন শিবরামবাবু। তাঁর লেখা প্রথম বই ছিল ‘পেলে ফুটবলের বাদশা’। পরে লিখেছিলেন ‘ক্রিকেটের জাদুকর স্যার ডন’। সম্পাদনা করেছেন ‘মোহনবাগান অমনিবাস’, ‘কলকাতা স্পোর্টস কুইজ’, ‘বিখ্যাত ক্রিকেটারদের ছেলেবেলা’ এবং ‘সোনার ফ্রেমে মোহনবাগান ১৯১১’। গত দেড় দশকের বেশি সময় ধরে শিবরাম কুমার পক্ষাঘাতগ্রস্থ হয়ে দুই পুত্রের বাড়িতে শয্যাশায়ী হয়ে কাটিয়েছেন। গত তিন সপ্তাহ ধরে শারীরিক অসুস্থতার মাত্রা বেড়ে গেলে ডাক্তারের পরামর্শে ১৬ এপ্রিল  জেনিথ সুপার স্পেশালিটি হাসপাতালে ভর্তি করা হয়। সেখানেই তাঁর কোভিড পজিটিভ ধরা পড়ে। অবশেষে আজ সকালে ময়দানের অজাতশত্রু সকলের প্রিয় ‘শিবরামদা’ পরলোক গমন করলেন। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল আশি বছর।

Facebook Twitter Email Whatsapp

One comment

  • Debashis Majumder

    Khub kharap khobor. Monta kharap hoye gelo. Apnar sathei Shibram Kumar er bari jaoar soubhagya hoyechhilo. Sei din tar kotha aaj khub mone porchhe.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *