নতুন বছরের ১২ থেকে ১৫ জানুয়ারি ভারতে কমনওয়েলথ গেমসের কুইন্স ব্যাটন রিলে

Mysepik Webdesk: আগামী বছর বার্মিংহামে রয়েছে কমনওয়েলথ গেমস। আগে এই গেমসের ব্যাটন বিশ্বের ৭২টি দেশজুড়ে প্রায় ৯০ হাজার মাইল পথ পাড়ি দিতে চলেছে। এমনটাই ঘোষণা করেছেন আয়োজকরা। এই যাত্রা ৭ অক্টোবর থেকে শুরু হয়ে ২৬৯ দিন চলবে। রিলেটি বাকিংহাম প্যালেসে শুরু হবে, যেখানে রানি দ্বিতীয় এলিজাবেথ ব্যাটন বা দণ্ড হাতে কমনওয়েলথের কাছে তাঁর বার্তা পৌঁছে দেবেন। এরপর প্রায় ৭৫০০ ‘ব্যাটন বহনকারী’ এটি ৭২টি কমনওয়েলথ দেশ এবং অঞ্চলের উপর দিয়ে এই ঐতিহ্যবাহী ব্যাটনকে নিয়ে যাত্রা করবে।

আরও পড়ুন: বিশ্বকাপ বাছাইপর্বের জন্য দল ঘোষণা আর্জেন্টিনা, বাদ আগুয়েরো

বার্মিংহাম কমনওয়েলথ গেমস ২০২২-এর কুইন্স ব্যাটন রিলে আন্তর্জাতিক সফরের সময় ১২ থেকে ১৫ জানুয়ারি ভারত সফর করবে। বুধবার আয়োজক কমিটি এই তথ্য দিয়েছে। ব্যাটনটি ক্রিসমাসের সময় আফ্রিকা মহাদেশের সেশেলসে, নতুন বছরে মালদ্বীপ এবং ইস্টারে জামাইকায় থাকবে। বার্মিংহাম বিমানবন্দর থেকে বেরিয়ে ব্যাটনের প্রথম গন্তব্য হবে সাইপ্রাস। এর পরে, এটি মাল্টা, পাকিস্তান, মালদ্বীপ, শ্রীলঙ্কা, বাংলাদেশ হয়ে ১২ থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত ভারতে থাকবে।

আরও পড়ুন: পিএসজির হয়ে প্রথম গোল মেসির, পরাস্ত ম্যানসিটি

ব্যাটনটি নিউজিল্যান্ডেও ১২ থেকে ১৫ মার্চ এবং অস্ট্রেলিয়ায় ১৭ থেকে ২০ মার্চ পর্যন্ত থাকবে। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ এবং মার্কিন যুক্তরাষ্ট্রে দুই মাস ভ্রমণ করার পর ব্যাটনটি কানাডায় আসবে ২৬ মে, ২০২২। বার্মিংহামে উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে ব্যাটনের আন্তর্জাতিক যাত্রা শেষ হবে। বার্মিংহামে কমনওয়েলথ গেমস ২৮ জুলাই থেকে ৮ আগস্ট ২০২২ পর্যন্ত অনুষ্ঠিত হবে। এই ঐতিহ্যবাহী প্রতিযোগিতায় ৭২ দেশের ৪৫০০ খেলোয়াড় অংশগ্রহণ করবেন।

আরও পড়ুন: আইপিএল: ছন্দে থাকা দিল্লিকে হারিয়ে দিল কলকাতা

কমনওয়েলথ গেমস ফেডারেশনের সভাপতি ডেম লুইস মার্টিন বলেন, “ব্যাটন রিলে কমনওয়েলথ গেমসের অন্যতম বিশেষ দিক।” তিনি আরও বলেন, “ এটি ৭২টি দেশ এবং অঞ্চল জুড়ে বন্ধুত্ব, সম্মান এবং ঐক্যের প্রতীক। আমি জানি যে, কমনওয়েলথ জুড়ে কমিউনিটিগুলি তাদের নিজস্ব গ্রাম, শহর এবং শহরগুলির মধ্য দিয়ে যাওয়ার সময় ব্যাটনটিকে দেখে খুবই একসাইটমেন্ট হবে।” অন্যদিকে, গেমসের চিফ ক্রিয়েটিভ অফিসার মার্টিন গ্রিন বলেন, “ব্যাটনটি হল শিল্প, ঐতিহ্যবাহী কারুশিল্প এবং উদ্ভাবনী প্রযুক্তির মিশেল, সবই এখানে ডিজাইন করা হয়েছে এবং ওয়েস্ট মিডল্যান্ডসে তৈরি করা হয়েছে। এই মহাকাব্যিক যাত্রা কবে শুরু হবে, তারজন্য তর সইছে না।”

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *