প্রশ্ন উঠে গেল টি-২০ বিশ্বকাপের জন্য নির্বাচিত ভারতীয় দল নিয়ে

Mysepik Webdesk: আগামী মাসে সংযুক্ত আরব আমিরাতে টি-২০ বিশ্বকাপের জন্য টিম ইন্ডিয়ার দল ঘোষণা করা হয়েছে। সুযোগ পেতে পারেন এমন ১০ জনের নাম মোটামুটি ঠিকই ছিল। বাকি ৫ জন কারা সুযোগ পেতে চলেছেন, তা নিয়ে জল্পনা চলছিল। সেই সম্ভাব্য ১০ জনের মধ্যে ছিলেন যুজবেন্দ্র চাহাল। তিনি যে দলে সুযোগ পাবেন, এমনটা প্রায় নিশ্চিত ছিল। কিন্তু দল নির্বাচনের পর দেখা গেল, স্কোয়াডে নেই চাহাল। পাঁচ বছর ধরে ক্রিকেটের সংক্ষিপ্ত ফরম্যাটে টিম ইন্ডিয়ার অংশ ছিলেন তিনি। কুলদীপের সঙ্গে তাঁর ‘কুলচা’ জুটিও সফল ছিল। বুধবার ঘোষিত ১৫ জন খেলোয়াড়ের তালিকায় এই দুই স্পিনারই নেই। চাহাল ২০১৬ সাল থেকে টিম ইন্ডিয়ায় খেলছেন। ২০১৮ এশিয়া কাপে দুর্দান্ত বোলিং করেছিলেন। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপ দলেও ছিলেন। অন্যদিকে, শিখর ধাওয়ান, যিনি শ্রীলঙ্কা সফরের অধিনায়ক ছিলেন, তিনিও ১৫ সদস্যের দলে নেই।

আরও পড়ুন: টি-২০ বিশ্বকাপে ভারতীয় দলের মেন্টরের ভূমিকায় ধোনি

খুব স্বাভাবিকভাবেই তাই এই দল নির্বাচনের ব্যাপারে কিছু প্রশ্ন উঠছে। প্রশ্ন উঠছে যে, শ্রেয়স আইয়ারের মতো টি-২০ স্পেশালিস্ট ব্যাটসম্যানের জায়গায় তরুণ উইকেট-রক্ষক ব্যাটসম্যান ঈশান কিষানকে বেছে নেওয়ার কারণ কী? তবে ভারতীয় নির্বাচকদের দলে একজন অফ স্পিনার রাখতেই হত। যদি ওয়াশিংটন সুন্দর ফিট থাকতেন, তাহলে তিনি নিশ্চিতভাবেই সুযোগ পেতেন। এর কারণ হল, তিনি বোলিংয়ের সঙ্গে চমৎকার একজন ফিল্ডারও। লোয়ার অর্ডারে নেমে বড় শট খেলার ক্ষমতাও তাঁর আছে। এহেন সুন্দরের জায়গায় দলে ফিরেছেন অভিজ্ঞ অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিন। ভারতীয় দলের সঙ্গে ইংল্যান্ড সফরে যাওয়া অশ্বিন বর্তমানে প্লেইং ইলেভেনের বাইরে। একমাত্র স্পিনার হিসেবে খেলছেন জাদেজা। সংযুক্ত আরব আমিরাতের পিচের চরিত্র দেখে অশ্বিনকে নেওয়া হয়েছে বলে বিশেষজ্ঞদের ধারণা।

এই ভারতীয় দলে চারজন বিশেষজ্ঞ স্পিনার রয়েছেন। রাহুল চাহার, অক্ষর প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন এবং বরুণ চক্রবর্তী। নির্বাচকরা হয়তো ‘স্পিন বিভাগে বৈচিত্র্য’-এর দিকে জোর দিয়েছেন। রাহুল রিস্ট স্পিনার। ভালো গুগলিও করতে পারেন। অক্ষর প্যাটেল এবং ক্রুণাল পান্ডিয়ার মধ্যে দলে সুযোগ পাওয়া নিয়ে জোরদার লড়াই চলেছিল। তবে শুধু একজন ভালো স্পিনারই নন, ব্যাটিংয়েও অক্ষর বেশ সফল। সেই কারণেই দলে ক্রণালকে টেক্কা দিয়ে সুযোগ পেয়েছেন এই গুজরাতি স্পিনার। অন্যদিকে, অশ্বিনের অভিজ্ঞতা তাঁকে বাকিদের থেকে আলাদা করে দেয়। বরুণ চক্রবর্তী মিস্টিরিয়াস স্পিনার, সংযুক্ত আরব আমিরাতের স্পিন-বান্ধব উইকেটে তিনি সফল হবেন ধরে নিয়েই দলে সুযোগ দেওয়া হয়েছে তাঁকে। তাছাড়াও রয়েছেন রবীন্দ্র জাদেজা। অশ্বিনের সঙ্গে তাঁর বোলিং জুটিও কিন্তু বেশ ঈর্ষণীয়। জোরে বোলার হিসাবে দলে রয়েছেন জসপ্রীত বুমরাহ, ভুবনেশ্বর কুমার এবং মহম্মদ শামি। এই ত্রয়ী নিজেদের দিনে কী করতে পারেন, তা সকলেরই জানা।

আরও পড়ুন: বিস্ফোরক সুব্রত: কেউ টাকা দিয়েছে বলেই মোহনবাগান সদস্য সমর্থকরা তার কথা শুনে চলতে বাধ্য নন

রোহিত শর্মা এবং কে এল রাহুলই ওপেন করবেন। ঈশান কিষানও এই ভূমিকা পালন করতে পারেন। ব্যাটিং অর্ডারে অভিজ্ঞতা এবং আগ্রাসন উভয়ই রয়েছে। তবে উইকেটরক্ষক-ব্যাটসম্যান ঈশান কিষানের জায়গায় বিশেষজ্ঞ ব্যাটসম্যান শ্রেয়স আইয়ারও সুযোগ পেতে পারতেন। কারণ উইকেট-রক্ষক ব্যাটসম্যানের ভূমিকার জন্য ঋষভ পন্থ এবং লোকেশ রাহুল ইতিমধ্যেই আছেন। সেই কারণেই ঈশান কিষানের দলে সুযোগ পাওয়া নিয়ে প্রশ্ন উঠছে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *