লোকাল ট্রেন চালু নিয়ে রাজ্যের সঙ্গে আলোচনা করতে চায় রেলবোর্ড

Mysepik Webdesk: রাজ্যে এবার লোকাল ট্রেন চালু করা নিয়ে রাজ্য সরকারের সঙ্গে আলোচনায় বসতে চায় রেলবোর্ড। সেই মর্মে একটি চিঠি ইতিমধ্যেই পূর্ব রেলের তরফে রাজ্যকে দেওয়া হয়েছে। ওই চিঠিতে লোকাল ট্রেন চালানোর বিষয়ে রাজ্যের মতামত জানতে চাওয়া হয়েছে। পাশাপাশি এই বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়ার জন্য রাজ্যের সঙ্গে আলোচনায় বসতে চাওয়ারও ইচ্ছা প্রকাশ করেছে পূর্ব রেলের আধিকারিকরা।

আরও পড়ুন: রাজ্যে চালু হতে চলেছে লোকাল ট্রেন! কেন্দ্রের অনুমতি রাজ্যকে

কয়েকটি ক্ষেত্র ছাড়া আনলক ৫ পর্যায়ে প্রায় সবকিছুই ধাপে ধাপে খুলে দেওয়া হয়েছে। কিন্তু এখনও পর্যন্ত রাজ্যে লোকাল ট্রেন চালু হয়নি। সেই নিয়ে বহু নিত্যযাত্রীর মধ্যেই বাড়ছে ক্ষোভ। দক্ষিণ ২৪ পরগনার সোনারপুর, হুগলির পান্ডুয়া-সহ কয়েক’টি স্টেশনে ট্রেনের নিত্যযাত্রীরা ইতিমধ্যেই বিক্ষোভ প্রদর্শন করেছেন। পুজোর মরশুমে স্বাস্থ্যবিধি মেনে মেট্রো রেলের মতোই লোকাল ট্রেন চালালোর জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠি দিয়েছে বাম-কংগ্রেস। বিজেপির তরফেও লোকাল ট্রেন পরিষেবা চালুর আর্জি জানিয়ে রাজ্যকে চিঠি দেওয়া হয়েছে।

আরও পড়ুন: করোনা আবহে দুর্গাপুজো স্থগিত রাখার দাবিতে জনস্বার্থ মামলা হাইকোর্টে

দক্ষিণ পূর্ব রেলের জেনারেল ম্যানেজার সঞ্জয় মোহান্তি আগেই জানিয়েছেন, রেলের তরফে ইতিমধ্যেই ট্রেন চালানোর জন্য প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হচ্ছে। সাধারণত মেট্রোতে যেমন ভিড় হয়, তার চেয়ে অনেক বেশি ভিড় হয় লোকাল ট্রেনে। তবে শহর এবং শহরতলির স্টেশনগুলোতে ঢোকা-বেরোনোর জন্য একাধিক গেট রয়েছে। ফলে কোভিড প্রোটোকল মেনে যাত্রী নিয়ন্ত্রণ করা যথেষ্ট কঠিন কাজ। সেই কারণেই রেল ও রাজ্য একসঙ্গে আলোচনায় বসে দ্রুত সিদ্ধান্ত নিতে হবে। সংক্রমণ এড়াতে মেট্রোর মতো লোকাল ট্রেনের ক্ষেত্রেও ই-পাসের ব্যবস্থা করা যায় কিনা সেই বিষয়টিও খতিয়ে দেখছে রেলবোর্ড।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *