Latest News

Popular Posts

সীমান্তে হাইওয়ে-এয়ারস্ট্রিপ তৈরি করছে লালফৌজ, উদ্বেগে ভারতে

সীমান্তে হাইওয়ে-এয়ারস্ট্রিপ তৈরি করছে লালফৌজ, উদ্বেগে ভারতে

Mysepik Webdesk: দশ পা এগোনো আর পাঁচ পা পিছোনো, বিভিন্ন আন্তর্জাতিক মহল থেকে চাপ থাকলেও আজও একই নীতি নিয়ে চলেছে চিন। ফের সীমান্তে সক্রিয় হয়েছে লালফৌজের দল। এবার ভারতের সীমান্ত লাগোয়া এলাকায় পূর্ব লাদাখ সেক্টরের ঠিক বিপরীতে নয়া হাইওয়ে বানাচ্ছে বেজিং। শুধু নতুন হাইওয়েই নয়, চওড়া করা হচ্ছে আগের হাইওয়েগুলি। বানানো হচ্ছে নতুন এয়ারস্ট্রিপও। চিন সেনার এই আচরণে স্বাভাবিকভাবেই উদ্বিগ্ন ভারতে।

আরও পড়ুন: দক্ষিণ আফ্রিকায় পাওয়া গেল করোনার নতুন স্ট্রেন, কাজ করবে না কোনও টিকা!

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, চিনের উদ্দেশ্য জরুরি প্রয়োজনে সহজেই সীমান্তবর্তী এলাকায় অর্থাৎ ‘লাইন অফ অ্যাকচুয়াল কন্ট্রোলে’ (LAC) পৌঁছে যাওয়া। ফলে, ওই এলাকাগুলিতে পরিকাঠামো আরও উন্নত করতে উদ্যোগী হয়েছে লালফৌজ। জানা গিয়েছে, পরিকাঠামো উন্নত করার পাশাপাশি বিভিন্ন ধরণের সমরাস্ত্রও মোতায়েন হচ্ছে সীমান্তে। সাম্প্রতিক উপগ্রহ চিত্রে জানা গিয়েছে, তিব্বতের স্বশাসিত এলাকায় প্রচুর মিসাইল ও রকেট মোতায়েন করছে লালফৌজ। তৈরি হচ্ছে সেনার ‘ক্যামোফ্লেজ’ আস্তানাও। সবমিলিয়ে ফের বিতর্কিত পূর্ব লাদাখ সীমান্তে সক্রিয় হয়েছে চিন।

আরও পড়ুন: দেশ চালানোর টাকা নেই তাই অন্য দেশ থেকে ধার করতে হচ্ছে, স্বীকারোক্তি ইমরান খানের

ইতিপূর্বে কাশগর, গর গুনসা এবং হটনে ছাড়াও হাইওয়ের পাশে তৈরি হচ্ছে এয়ার স্ট্রিপ। ফলে স্থলপথের পাশাপাশি আকাশপথেও চিন সেনারা দ্রুত পৌঁছে যাবে সীমান্তে। ফলে, স্বাভাবিকভাবেই ভারতের চিন্তা বেড়েছে। ভারতের পক্ষ থেকে জানানো হয়েছে, গোটা পরিস্থিতির দিকে নজর রাখছে ভারতীয় সেনা।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *