১ অক্টোবর থেকে বদলাচ্ছে নিয়ম, যার প্রভাব সরাসরি পড়বে আপনার দৈনন্দিন জীবনে!

October

Mysepik Webdesk: আগামী ১ অক্টোবর থেকে অনেক নিয়মেই পরিবর্তন আসতে চলেছে। যার প্রভাব পড়বে আপনার পকেটে। যে নিয়ম গুলি বদলাতে চলেছে তা আমাদের দৈনন্দিন জীবনে খুবই গুরুত্বপূর্ণ। এই পরিবর্তনের ফলে অধিকাংশ সাধারণ মানুষ যেমন লাভবান হবেন। ঠিক তেমনিই দু’-একটি সাধারণ সুযোগ সুবিধা হাত থেকে চলে যেতে চলেছে। আর এই সমস্ত পরিবর্তন আমাদের অনেকের রোজকার জীবনকে প্রভাবিত করতে পারে। তাই এই বিষয়ে জেনে নেওয়া প্রয়োজন:

আরও পড়ুন: আচমকা কেঁপে উঠল লাদাখ

১. হোম, কার ও পার্সোনাল লোন: গ্রাহকদের স্বস্তির খবর নিয়ে আসল রিজার্ভ ব্য়াংক। সমস্ত খুচরো এবং MSME ঋণকে এক্সটারনাল ইন্টারেস্ট রেট বেঞ্চমার্কের সঙ্গে যুক্ত করার জন্য ব্যাংকগুলিকে নির্দেশ দিয়েছে রিজার্ভ ব্য়াংক। দেশের সমস্ত ব্যাঙ্ক ১ অক্টোবর থেকে এই নিয়ম চালু করতে বাধ্য। এই নিয়ম চালু হলে হোম, কার এবং পার্সোনাল লোনে সুদের হার হ্রাস পাবে। এর ফলে উপকৃত হবেন গ্রাহকরা।

২. ড্রাইভিং লাইসেন্স এবং গাড়ির রেজিস্ট্রেশন: দেশজুড়ে ড্রাইভিং লাইসেন্স এবং গাড়ির রেজিস্ট্রেশনে আমূল পরিবর্তন আসতে চলেছে। আগামী ১ অক্টোবর থেকে অভিন্ন গাড়ির রেজিস্ট্রেশন কার্ড এবং ড্রাইভিং লাইসেন্স ইস্যু করা শুরু হবে। নতুন ধরনের এই ড্রাইভিং লাইসেন্সে থাকবে QR কোড-সহ অ্যাডভান্স মাইক্রোচিপ এবং নিয়ার ফিল্ড কমিউনিকেশন প্রযুক্তি। এই নিয়মের ফলে গাড়ির মালিকের এবং তাঁর জরিমানার তথ্য একটি কেন্দ্রীয় ডেটাবেসে সংগ্রহ করবে সরকার। যদি কোনও গাড়ির মালিক ট্রাফিক আইন ভঙ্গ করে, তাহলে কেন্দ্রীয় ডেটাবেসের তথ্যের ভিত্তিতে প্রয়োজনে ১০ বছর পরেও অভিযুক্তের থেকে জরিমানার অর্থ আদায় করা যাবে।

আরও পড়ুন: করোনাকালে ছাঁটাই হওয়া কর্মীদের ৭ মাসের বেতন দিচ্ছে এই সংস্থা

Good news! Carrying hard copy of your driving licence, RC not mandatory now  - The Financial Express

৩. পেট্রল পাম্পে বদলাচ্ছে নিয়ম: বর্তমানে দেশজুড়ে ডিজিটাল পেমেন্টের হিড়িক পড়েছে। মানুষ ডিজিটাল পেমেন্টের দিকেই বেশি ঝুঁকছে কারণ এর ফলে বিভিন্ন জায়গাতে ছাড়ও পাওয়া যায়। দেশজুড়ে যেমন পেট্রল পাম্প গুলিতে জ্বালানি ভরার পরে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড এবং ই-ওয়ালেটের মাধ্য়মে বিল মেটালে ছাড় পাওয়া যায়। কিন্তু এবারে তাতেও পরিবর্তন আসতে চলেছে। আগামী ১ অক্টোবর থেকে পেট্রল পাম্পে জ্বালানির বিল ক্রেডিট কার্ডে মেটালে আর কোনও ছাড় পাওয়া যাবে না। তবে ডেবিট কার্ড এবং অন্য ধরনের ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে নিয়মের কোনও পরিবর্তন হচ্ছে না।

Petrol, diesel prices go for pause, relief likely ahead - The Economic Times

৪. কর্পোরেট কর: করোনার জেরে দেশজুড়ে নাজেহাল অবস্থা শিল্পসংস্থাগুলির। ইতিমধ্যেই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন কর্পোরেট কর ছাড়ের কথা ঘোষণা করেছেন। আগামী ১ অক্টোবর থেকে কর্পোরেট করছাড় লাগু হতে চলেছে। কেন্দ্রের এই পদক্ষেপ দেশের অর্থনীতিকে চাঙ্গা করার ক্ষেত্রে খুব গুরুত্বপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

Corporate Banking Solutions with Digital Technologies | Hexaware

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *