Alert! ১ জানুয়ারি থেকে ডিজিটাল লেনদেনের ক্ষেত্রে পরিবর্তন হচ্ছে নিয়মের

Digital Payment

Mysepik Webdesk: শুরু হল নতুন বছরের। ব্যক্তি জীবনের পাশাপাশি একাধিক সরকারি নিয়ম বদল হতে চলেছে। যার প্রভাব সরাসরি পড়তে চলেছে সাধারণ মানুষের উপরে ৷ তার মধ্যে একটি হল ডিজিটাল লেনদেন।

আরও পড়ুন: কৃষকদের দিল্লি অভিযান রুখতে বেধড়ক লাঠিচার্জ হরিয়ানা পুলিশের

১. স্পর্শহীন কার্ডে লেনদেনের ঊর্ধ্বসীমা বৃদ্ধি: দেশজুড়ে ডিজিটাল লেনদেন আরও জোরদার করতে রিজার্ভ ব্যাঙ্ক কনট্যাক্টলেস কার্ড অর্থাৎ স্পর্শহীন কার্ডে লেনদেনের ঊর্ধ্বসীমা ২ হাজার টাকা থেকে বাড়িয়ে ৫ হাজার টাকা করে দিয়েছে। আজ অর্থাৎ ১ জানুয়ারি ২০২১ থেকে এই নিয়ম কার্যকর হতে চলেছে। ডেবিট বা ক্রেডিট কার্ডের মাধ্যমে পিন নম্বর ছাড়া ৫০০০ টাকা পর্যন্ত পেমেন্ট করতে পারবেন ৷ উল্লেখ্য, কার্ড এবং UPI-এর মাধ্যমে রেকারিং লেনদেনের ক্ষেত্রে ই-ম্যানডেট রিজার্ভ ব্যাংক আগেই বৃদ্ধি করেছে। এর ফলে সাধারণ মানুষের মধ্যে ডিজিটাল লেনদেনের প্রবণতা আরও বাড়বে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন: সুখবর! ২ জানুয়ারি থেকে দেশজুড়ে করোনা ভ্যাকসিনের মহড়া

Is Apple Pay working on a QR code based payments system?

২. UPI পেমেন্টে: আপনি কি Amazon pay, Google Pay এবং Phone Pay-র মাধ্যমে টাকা লেনদেন করতে অভ্যস্ত? তাহলে এবারে থেকে গুনতে আপনাকে গুণতে হবে অতিরিক্ত চার্জ। কারণ নতুন বছরে ১ জানুয়ারি থেকে Amazon pay, Google Pay এবং Phone Pay-র মতো থার্ড পার্টি অ্যাপের ক্ষেত্রে UPI পেমেন্ট পরিষেবার উপরে অতিরিক্ত চার্জ বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার তরফে।

Google, Paytm spat a precursor to several more | Media India Group

এই সংক্রান্ত আরও খবর:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *