একমাসের মাথায় নিতে হবে দ্বিতীয় ডোজ, জেনে নিন টিকাকরণের পদ্ধতি

Mysepik Webdesk: আজ থেকে গোটা রাজ্য তথা দেশজুড়ে শুরু হয়ে গিয়েছে করোনা টিকাকরণের কাজ। প্রথম পর্যায়ে টিকা দেওয়া হবে দেশের স্বাস্থ্যকর্মী ও চিকিৎসকদের। তারপরেই টিকা পাবেন পুলিশকর্মী এবং প্রবীণ নাগরিকরা এবং শেষ পর্যায়ে টিকাকরণ করা হবে সাধারণ মানুষকে। এই টিকা দেওয়া হবে দুই ধাপে। অর্থাৎ, প্রথম টিকা নেওয়ার ঠিক একমাস পর দেওয়া হবে দ্বিতীয় টিকা। তার ঠিক এক সপ্তাহের মাথায় শরীরে গড়ে উঠবে প্রতিরোধ ক্ষমতা। এ দেশে মূলত কোভ্যাক্সিন ও কোভিশিল্ড ভ্যাকসিন দেওয়া হচ্ছে। আর এই টিকা দেওয়ার ক্ষেত্রে রয়েছে বেশ কিছু নিয়মাবলী যা অন্যান্য টিকাকরণ থেকে কিছুটা আলাদা। আসুন জেনে নেওয়া যাক দেশজুড়ে কী কী পদ্ধতিতে দেওয়া হচ্ছে করোনার টিকা।

আরও পড়ুন: আপনি কি গরম জলে চুল ধুচ্ছেন? তাহলে জেনে নিন কী কী ক্ষতি হতে পারে

Corona Vaccine Launch LIVE: खत्म होने वाला है इंतजार, थोड़ी देर में लगेगी  वैक्सीन की पहली खुराक |corona vaccine launch event live updates covid  vaccination news hindi narendra modi speech

১) নাম নথিভুক্ত করার পর প্রথমেই নির্ধারিত দিনে টিকা নেওয়ার জন্য প্রত্যেককে প্রি-ভ্যাকসিনেশন স্থানে আসতে হবে।
২) সেখানে সঠিক পরিচয়পত্র ও যাবতীয় নথি যাচাই করে নেওয়া হবে।
৩) নথিপত্র যাচাই হয়ে গেলে সেখান থেকে নির্দিষ্ট ঘরে গিয়ে টিকা নিতে হবে।
৪) এরপর একটি নির্দিষ্ট কক্ষে অন্তত আধ ঘণ্টা অপেক্ষা করতে হবে। যাচাই করে দেখা হবে কোনও শারীরিক অসুস্থতা দেখা দিচ্ছে কিনা।
৫) কোনও রকম শারীরিক সমস্যা বা প্রতিক্রিয়া দেখা দিলে অবিলম্বে চিকিৎসককে জানাতে হবে৷
৬) টিকাকরণের পর অন্তত ৩০ মিনিট অপেক্ষার পর টিকা গ্রাহককে একটি কার্ড দেওয়া হবে। ঠিক একমাসের মাথায় ফোন করে জানিয়ে দেওয়া হবে পরবর্তী টিকার তারিখ।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *