ইতিহাসে দ্বিতীয় ভয়াবহ পরাজয় জার্মান ফুটবল দলের

Mysepik Webdesk: মঙ্গলবার ৮৯ বছরে জার্মানিকে সবচেয়ে খারাপ পরাজয়ের। স্পেনের চতুর্থ বৃহত্তম শহর সেভিলে নেশনস লিগের সেমিফাইনালে স্পেনের কাছে দুঃস্বপ্নের ৬-০ ব্যবধানে অসহায় আত্মসমর্পণ করে জার্মানি। উল্লেখ্য যে, ১৯৩১ সালে প্রীতি ম্যাচে অস্ট্রিয়ার কাছে একই ব্যবধানে হেরে গিয়েছিল জার্মানি। এই হারের পরে জার্মান মিডফিল্ডার টনি ক্রুস বলেছেন, “এই হার বড় আঘাত করেছে!” অন্যদিকে, জার্মান উইঙ্গার সের্জ নাব্রি একপ্রকার হতাশ হয়েই বলেছেন যে, “কোন অজুহাত নেই। এখন আমরা কোথায় দাঁড়িয়ে আছি জানি না।”

আরও পড়ুন: ভারতীয় ফুটবলে বড় ধাক্কা, বাতিল অনূর্ধ্ব-১৭ মহিলা বিশ্বকাপ

হাফটাইমের আগেই স্পেনের পক্ষে স্কোরলাইন ৩-০ হয়ে যায়। ১৭ মিনিটে আলভারো মোরাতা, ৩৩ মিনিটে ফেরান টরেস এবং ৩৮ মিনিটে রদ্রি গোল করেন। দ্বিতীয়ার্ধে জাঁকিয়ে বসেন স্প্যানিশ ফুটবলাররা। ২০ বছর বয়সি টরেস ৫৫ এবং ৭১ মিনিটে আরও দু’টি গোল করে হ্যাটট্রিক সম্পন্ন করেন। ৮৯ মিনিটে মিকেল ওয়ার্জাবাল স্পেনের হয়ে ষষ্ঠ গোলটি করেন।

এই হারের ফলে জার্মানরা তাঁদের ফুটবল ইতিহাসে দ্বিতীয় বৃহত্তম পরাজয়ের মুখোমুখি হন। ১৯০৯ সালে ইংল্যান্ড অ্যামেচার্সের কাছে ০-৯ ব্যবধানে পরাস্ত হয়েছিল।

আরও পড়ুন: ভারতে বসতে চলেছে এএফসি ওমেন্স এশিয়া কাপ ২০২২

২০১৪ সালে জার্মানিকে বিশ্বকাপ জেতানো বর্তমান কোচ জোয়াকিম লো বলেন, “এটি এমন একটি রাত ছিল যেখানে আমরা ভালো কিছু করতে পারিনি। মাঠের যুদ্ধের গুরুত্বপূর্ণ প্রতিটা মুহূর্তে আমরা হেরে গেছি।” জার্মান ফুটবল দলের ১৪ বছরের দায়িত্ব পালন করার অভিজ্ঞতা রয়েছে জোয়াকিম লো-র। তবে ওয়াকিবহাল মহল মনে করছে যে, এরপর হয়তো গুরুতর চাপে পড়বেন লো। তাঁর চাকরি হুমকির মধ্যে রয়েছে কিনা জানতে চাইলে লো বলেন, “আমি খেলোয়াড়দের উপর ভরসা করি। তরুণ একটি দল এটি। আমার চাকরি নিয়ে বিশেষ চিন্তিত নই।”

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *