স্পেনের পর্বতারোহী নতুন পর্বতশৃঙ্গের নামকরণ করলেন ভারতীয় এক জেলা শাসকের নামে

Mysepik Webdesk: স্পেনের এক পর্বতারোহী হুয়ান আন্তোনিয়ো সম্প্রতি একটি পর্বতশৃঙ্গে আরোহন করেছিলেন। ওই পর্বতশৃঙ্গে এর আগে কেউ কখনও যাননি, সেই কারণে তিনিই প্রথম অভিযাত্রী হিসেবে ওই পর্বতশৃঙ্গের নামকরণ করলেন। তবে নাম রাখলেন ভারতের উত্তরকাশীর এক প্রাক্তন জেলা শাসকের নামে। কিন্তু হটাৎ করে তিনি কেন এমন একটি সিদ্ধান্ত নিলেন?

আরও পড়ুন: এয়ারটেল-ভোডাফোন গ্রাহকদের জন্য দুঃসংবাদ, বাড়ছে রিচার্জ প্যাকের দাম

আন্তোনিয়োর এই নামকরণে স্বাভাবিকভাবেই আশ্চর্য হয়েছেন ওই প্রাক্তন জেলাশাসক আশিষ চৌহান। এদিকে আন্তোনিয়োর দাবি, ২০১৮ সালে ভারতে গঙ্গোত্রী অভিযানের সময়ে আশিষ চৌহান উত্তরকাশীর জেলা শাসক থাকাকালীন তাঁকে অনেক সাহায্য করেছিলেন। ওই অভিযানের মাঝপথে আন্তোনিয়ো হটাৎ করে অসুস্থ হয়ে যাওয়ায় আশিষ চৌহান তাঁকে অনেক সাহায্য করেছিলেন। সেই কারণেই আন্তোনিয়োর তাঁর অভিযান করা ওই নতুন পর্বত শৃঙ্গটির নামকরণ করেছেন আশিষ চৌহানের নামে। যদিও বর্তমানে আশিষ চৌহান উত্তরাখণ্ডের সিভিল অ্যাভিয়েশন দফতরের অতিরিক্ত সচিব পদে রয়েছেন।

আরও পড়ুন: NEET ও JEE স্থগিতাদেশের আর্জি খারিজ সুপ্রিম কোর্টে, পরীক্ষা হচ্ছে আগামী সেপ্টেম্বরেই

আশিষ চৌহান আন্তোনিয়োর বার্তাকে সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন, যেখানে আন্তোনিয়ো লিখেছেন, “‘আমি ও আমার বন্ধু ডেভিড রেসিনো স্পেনের আভিলা শহরের কাছে অবস্থিত একটি ভার্জিন শৃঙ্গ আরোহণ করতে পেরেছি। ২,৫৯০ মিটার উঁচু এই শৃঙ্গ আমাদের দেশের অন্যতম কঠিন শৃঙ্গ। এখনও এই শৃঙ্গের কোনও নামকরণ করা হয়নি। তাই আমরা ঠিক করেছি এর নাম রাখব ম্যাজিস্ট্রেট পয়েন্ট এবং এখানে আসার রাস্তার নাম রাখব ভায়া আশিষ। শুধু আপনাকে কুর্নিশ জানাতে। বর্তমানে আমরা এই অভিযানের সব নথি তৈরি করছি এবং খুব শীঘ্রই নির্দিষ্ট এজেন্সির কাছে তা জমা দিয়ে দেব।” চৌহানের কথায়, আন্তোনিয়োর এই কাজ তাঁর মন ছুঁয়ে গেছে। তাঁর কথায়, “ভারতীয় সংস্কৃতিই হল অতিথিকে ঈশ্বর জ্ঞানে আপ্যায়ন করা। সেই সঙ্গে সরকারি কর্মী হওয়ায় আমার কর্তব্য যে কোনও মানুষের প্রয়োজনে এবং বিপদে তাঁর পাশে গিয়ে দাঁড়ানো।”

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *