রাজ্যের হস্তশিল্পীদের পাশে দাঁড়াতে ‘সৃষ্টিশ্রী উৎসব’-এর আয়োজন রাজ্য সরকারের

handycraft

Mysepik Webdesk: করোনাভাইরাস আর লকডাউনের জেরে ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছেন গ্রাম বাংলার হস্তশিল্পীরা। এবার তাদের পাশে দাঁড়াতে উদ্যোগী হল রাজ্য সরকার। রাজ্য সরকারের উদ্যোগে আগামী ২ অক্টোবর থেকে ঢাকুরিয়ায় সৃষ্টি ভবনে আয়োজিত হতে চলেছে ‘সৃষ্টিশ্রী উৎসব’। এই উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন পঞ্চায়েত মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়।

আরও পড়ুন: বোলপুরে কৃষি বিলের প্রতিবাদে আন্দোলনে সামিল বাম-কংগ্রেস

কী কী পাওয়া যাবে উৎসবে?

জানা গিয়েছে ওই উৎসবে পাওয়া যাবে ধনেখালি তাঁত, ফুলিয়ার তাঁতের শাড়ি, বিষ্ণুপুরের বালুচরি, গাড়োয়াল, তসর সিল্ক, পাঞ্জাবি, ডোকরা, টেরাকোটা, কাগজের গয়না-সহ বাংলার হস্তশিল্পীদের বানানো বিভিন্ন জিনিসপত্র। এছাড়াও পুজোর মরসুমে প্রত্যেকটি জিনিসের উপর ২০ শতাংশ ছাড় দেওয়া হবে। শুধু হস্তশিল্পী নয়, পাশাপাশি ওই উৎসবে পাওয়া যাবে বাঙালির প্রিয় ইলিশ মাছ, গলদা চিংড়িও। পাওয়া যাবে পিঠে পুলি, কচুরি, আলুরদম, তন্দুর এবং বিভিন্ন ধরনের খাবার। বাদ যাবে না সুস্বাদু দেশি গাওয়া ঘি।

আরও পড়ুন: নদিয়ার শান্তিপুরে ৩৪ নম্বর জাতীয় সড়ক অবরোধ সিপিআইএমের

সৃষ্টি ভবনে ২৪টি স্থায়ী স্টলের পাশাপাশি নীচের পার্কিং লটে আরও ১৬টি নতুন স্টল বানানো হবে। এই উৎসব চলবে ভাইফোঁটা পর্যন্ত। সমগ্র অনুষ্ঠানটির আযোজন করছে সিএডিপি বিভাগ। সরকারের দাবি, বহুদিন লকডাউনের জেরে বাংলা হস্তশিল্পীরা ব্যাপক অভাব অনটনের মধ্যে দিয়ে দিন কাটিয়েছে। এই উৎসব তাদের কিছুটা হলেও আশার আলো দেখাবে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *