বিনামূল্যে ভ্যাকসিন পাবে রাজ্য, ঘোষণা কেন্দ্রের

Mysepik Webdesk: ভ্যাকসিন নির্মাণকারী সংস্থার কাছ থেকে কেন্দ্রীয় সরকার একদামে কিনবে আর রাজ্য সরকার বেশি দামে কিনবে, এই সিদ্ধান্তের প্রতিবাদ করেছিলেন বাংলার মুখ্যমন্ত্রী-সহ অন্যান্য অ-বিজেপি রাজ্যের মুখ্যমন্ত্রীরা। এবার মুখ্যমন্ত্রীদের সেই দাবিকে কার্যত মান্যতা দিল কেন্দ্রীয় সরকার। এবার রাজ্যগুলিকে টিকা বিতরণ নিয়ে নিজের অবস্থা স্পষ্ট করলো কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে, ভারত বায়োটেকের তৈরি কোভ্যাকসিন (Covaxin) এবং সেরাম ইনস্টিটিউটের তৈরি তৈরি কোভিশিল্ড (Covishield) এই দু’টি করোনার ভ্যাকসিন কেন্দ্রীয় সরকার রাজ্যগুলিকে বিনামূল্যে সরবরাহ করবে।

আরও পড়ুন: অক্সিজেনের আমদানির ওপর উঠলো আমদানি শুল্ক

এর আগে ভ্যাকসিন নির্মাণকারী সংস্থা সিরাম ইনস্টিটিউট ঘোষণা করেছিল, সংস্থা তাদের তৈরি ভ্যাকসিন কেন্দ্র সরকারকে বিক্রি করবে ১৫০ টাকা প্রতি ডোজ। অথচ ওই একই ভ্যাকসিন রাজ্য সরকারকে বিক্রি করবে ৪০০ টাকা প্রতি ডোজ এবং বেসরকারি সংস্থাগুলিকে বিক্রি করবে ৬০০ টাকা প্রতি ডোজ হিসেবে। কেন্দ্র ও রাজ্য সরকারের ক্ষেত্রে একই ভ্যাকসিনের মূল্য কেন ভিন্ন ভিন্ন হবে সেই নিয়েই প্রশ্ন তুলেছিল রাজ্যগুলি।

আরও পড়ুন: সুপ্রিমকোর্টের প্রধান বিচারপতি হিসাবে শপথ নিলেন এন ভি রামানা

প্রসঙ্গত, আগামী ১ মে থেকে দেশে ১৮ বছরের উর্দ্ধে প্রত্যেককে ভ্যাকসিন দেওয়া শুরু হতে চলেছে। এখনকার থেকে সেই সময় ভ্যাকসিনের চাহিদাও অনেক বেশি থাকবে। এই পরিস্থিতিতে যদি রাজ্যগুলিকে ভ্যাকসিনের জন্য কেন্দ্রীয় সরকারের দিকে তাকিয়ে থাকতে হয়, তাহলে রাজ্যগুলিতে ভ্যাকসিনের ঘাটতি হওয়ার সমূহ সম্ভাবনা রয়েছে। সেক্ষেত্রে রাজ্যগুলিতে ভ্যাকসিনের যোগান ঠিকমতো থাকবে কিনা, সেটাই এখন দেখার বিষয়।

এই সংক্রান্ত আরও খবর:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *