বিশ্বের সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ‌‘গনি’ আঘাত হেনেছে ফিলিপাইনে

Philippines

Mysepik Webdesk: বিশ্বের সবচেয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় ‌‘গনি’ ফিলিপাইনে আঘাত হেনেছে। ফিলিপাইনের আবহাওয়া ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্মকর্তারা জানিয়েছেন, আজ রবিবার কাতানদুয়ানেস দ্বীপে ঘূর্ণিঝড়টি আঘাত হেনেছে। যার গতিবেগ ঘণ্টায় ২২৫ কিলোমিটার। এর ফলে ব্যাপক ভূমিধসের ঘটনা ঘটেছে। আগামী ১২ ঘণ্টায় লুজোন ও কাতানদুয়ানেস দ্বীপে প্রবল ঝড়বৃষ্টি হওয়ার শঙ্কা রয়েছে। ওই এলাকাগুলোতে বিপজ্জনক পরিস্থিতি তৈরি হতে পারে।

আরও পড়ুন: ট্রাম্পের নির্বাচনী র‍্যালি থেকে ৩০ হাজারের বেশি করোনায় আক্রান্ত

Typhoon Goni: Philippines orders evacuations as world's strongest storm of  2020 approaches

ঘূর্ণিঝড় গনি লুজোন দ্বীপ অতিক্রম করেছে। এই দ্বীপেই ফিলিপাইনের রাজধানী ম্যানিলা অবস্থিত। অন্তত ১০ লাখ মানুষকে তাদের ঘরবাড়ি থেকে নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হয়েছে। ঘূর্ণিঝড়ের কারণে প্রবল বর্ষণে ভূমিধসের আশঙ্কাও প্রকাশ করেছেন কর্মকর্তারা।

ফিলিপিনো প্রেসিডেন্টের শীর্ষ সহযোগী ও পার্লামেন্টের সিনেটর ক্রিস্টোফার গো বলেন, ‘আমরা করোনার বিরুদ্ধে লড়াইয়ে কঠিন এক সময় পার করছি। এর মাঝেই আরেক দুর্যোগ হাজির হয়েছে। লোকজনকে সরিয়ে নেওয়ার সময় ভাইরাসের বিস্তার যাতে না ঘটে সেটি স্থানীয় কর্মকর্তাদের নজরে রাখতে হবে।’ ঘূর্ণিঝড় গনির ফলে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

আরও পড়ুন: বিল্ডিংয়ের ধ্বংসস্তূপের নিচ থেকে ১৮ ঘণ্টা পর মাসহ তিন শিশুকে জীবিত উদ্ধার

Typhoon Goni: Philippines braces for world's strongest storm of 2020

গত সপ্তাহে ফিলিপাইনে ঘূর্ণিঝড় মোলাভ আঘাত হানে। ওই ঘটনায় ২২ জনের মৃত্যু হয়েছে এবং ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। ওই এলাকাতেই ঘূর্ণিঝড় গনি আঘাত হেনেছে। এর আগে ফিলিপাইনে শক্তিশালী ঘূর্ণিঝড় হাইয়ান তাণ্ডব আঘাত হানে। এতে দেশটিতে ৬ হাজার ৩০০ জনের বেশি মানুষ মারা যান।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *