Latest News

Popular Posts

টিভি স্ক্রিনেই পাওয়া যাবে খাবারের স্বাদ

টিভি স্ক্রিনেই পাওয়া যাবে খাবারের স্বাদ

Mysepik Webdesk: টিভির স্ক্রিনে কোনও খাওয়ারের ভিডিও দেখানো হলে সেই স্ক্রিনে জিভ ঠেকালেই পাওয়া যাবে সেই খাবারেরই স্বাদ। চাঞ্চল্যকর এই আবিষ্কার করে তাকে লাগিয়ে দিলেন জাপানের এক অধ্যাপক। তিনি এমন একটি টিভি স্ক্রিন তৈরি করেছেন, যেখানে জিভ ঠেকালেই পাওয়া যাবে খাবারের স্বাদ। গবেষকের দাবি, তিনি ওই স্ক্রিনটি বানাতে ১০টি স্বাদের ক্যানিস্টারের একটি ক্যারোজেল ব্যবহার করেছেন, যেটি বিশেষ ধরনের খাবারের স্বাদ তৈরি করে তা ছড়িয়ে দিতে পারে। এরপর নমুনাটি একটি ফ্ল্যাট টিভি স্ক্রিনে হাইজেনিক ফ্লিম হিসেবে উপস্থাপিত করা হয়, যেখানে কোনও ব্যক্তি জিভ ঠেকিয়ে বিশেষ ওই স্বাদ গ্রহণ করতে পারেন।

আরও পড়ুন:বাংলাদেশে মাঝনদীতে যাত্রীবাহী লঞ্চে বিধ্বংসী অগ্নিকাণ্ড, মৃত কমপক্ষে ৩২ জন

এই বিশেষ প্রযুক্তির উদ্ভাবক জাপানের মেইজি ইউনিভার্সিটির অধ্যাপক হোমেই মিয়াশিতা জানিয়েছেন, করোনা মহামারি পরিস্থিতিতে এই প্রযুক্তি বহির্বিশ্বের সঙ্গে মানুষের মিথস্ক্রিয়া ও যোগাযোগ বাড়ানোর উপায়কে আরও দৃঢ করবে। তিনি আরও জানান, নিজের ঘরে বসে বিশ্বের ওপর প্রান্তের কোনও একটি রেস্তোরাঁর বিশেষ খাবার খাচ্ছেন, মানুষকে এমন অভিজ্ঞতা দেওয়ার জন্যই এই স্ক্রিনটি তৈরি করার প্রধান উদ্দেশ্য।

আরও পড়ুন:বিশ্বের ১০৬টি দেশে থাবা বসিয়েছে ওমিক্রন

জানা গিয়েছে, ওই স্ক্রিনটি তৈরি করতে ৩০ জন শিক্ষার্থীর একটি দলের সঙ্গে কাজ করেছেন হোমেই মিয়াশিতা। তাঁরাই বিভিন্ন ধরনের স্বাদ তৈরির প্রযুক্তি ওই স্ক্রিনটিতে সংযুক্ত করেছেন। তাঁর এই স্ক্রিনটি তৈরি করতে কয়েক বছর সময় লেগেছে। একেকটি স্ক্রিন তৈরি করতে খরচ হয়েছে প্রায় ৮৭৫ মার্কিন ডলার, ভারতীয় মুদ্রায় যা ৬৫ হাজার টাকারও বেশি। ইতিমধ্যেই হোমেই মিয়াশিতা তাঁর যন্ত্রটিকেটে আরও ভিন্ন ভিন্ন স্বাদ যুক্ত করার জন্য বিভিন্ন খাদ্যপণ্য তৈরিকারক প্রতিষ্ঠানের সঙ্গে আলোচনা করেছেন। তিনি জানান, শীঘ্রই তাঁর তৈরি স্ক্রিনটি টিভির আকারে বাণিজ্যিকভাবে বাজারে আসবে।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *