Latest News

Popular Posts

ওমিক্রনের হাত ধরে করোনার তৃতীয় ঢেউ! রাজ্যগুলিকে বিশেষ নির্দেশ দিল কেন্দ্র

ওমিক্রনের হাত ধরে করোনার তৃতীয় ঢেউ! রাজ্যগুলিকে বিশেষ নির্দেশ দিল কেন্দ্র

Mysepik Webdesk: ফের দেশজুড়ে লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। নতুন বছরের শুরুতেই ফের দাপট দেখতে শুরু করেছে কোভিড ১৯। গোটা দেশের পাশাপাশি এ রাজ্যেও প্রবল দাপট দেখাচ্ছে করোনা। দৈনিক আক্রান্তের এই রেকর্ড সংখ্যা সামনে আসতেই ফের নড়েচড়ে বসেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। ইতিমধ্যেই রাজ্যগুলিকে চিঠি পাঠিয়ে সতর্ক করেছেন কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ। বছরের প্রথম দিন অর্থাৎ শনিবারেই পাঠানো ওই চিঠিতে রাজ্যগুলিকে দেওয়া হয়েছে বিশেষ নির্দেশ। করোনার তৃতীয় ঢেউ রুখতে আগেভাগেই রাজ্যগুলিতে প্রয়োজনীয় পরিকাঠামো গড়ে তোলার নির্দেশ দেওয়া হয়েছে ওই চিঠিতে।

আরও পড়ুন: ১৫ থেকে ১৮ বছর বয়সীদের জন্য শুরু হল ভ্যাকসিনের জন্য নাম নথিভুক্ত করার প্রক্রিয়া

ঠিক কী কী নির্দেশ দেওয়া হয়েছে রাজ্যগুলিকে

১) দেশজুড়ে ক্রমশ বাড়ছে করোনা। ফলে, রোগীদের চিকিৎসার জন্য অস্থায়ী হাসপাতাল বানানোর প্রস্তুতি শুরু করে দিতে হবে রাজ্যগুলিতে।
২) বিশেষ কন্ট্রোলরুম খুলে রাজ্যগুলিকে করোনা পরিস্থিতির ওপরে কড়া নজর রাখতে হবে। প্রয়োজনে জেলা ভিত্তিক, মহকুমা স্তরে কন্ট্রোলরুম খুলতে হবে।
৩) কিছু হাসপাতাল ও নার্সিংহোমকে শুধুমাত্র করোনা রোগীদের চিকিৎসার জন্য ব্যবহার করতে হবে।
৪) অক্সিজেন এবং ওষুধের জোগানে যেন ঘাটতি না থাকে, রাজ্যগুলিকে সেই দিকে কড়া নজর রাখতে হবে। পর্যাপ্ত বেদের ব্যবস্থা রাখতে হবে।
৫) মৃদু উপসর্গ থাকা রোগীদের আইসোলেশনের জন্য হোটেলের বা এরকম ধরনের ঘরকে সেফ হোম হিসেবে ব্যবহার করতে হবে।

আরও পড়ুন: বছরের প্রথম দিনেই দুর্ঘটনা! বৈষ্ণোদেবী মন্দিরে পদপিষ্ট হয়ে মৃত ১২ জনের

প্রসঙ্গত, গত ৩১ ডিসেম্বর ৭০ দিনের করোনা আক্রান্তের রেকর্ডকে একধাক্কায় ভেঙে দিয়েছে। মাত্র একদিনেই দেশজুড়ে সংক্রামিত হয়েছেন ১৬,৭৬৪ জন। আক্রান্তের সংখ্যার নিরিখে বিপজ্জনক তালিকায় রয়েছে এ রাজ্যও। পশ্চিমবঙ্গে শেষ ২৪ ঘণ্টার থেকে আরও এক হাজার বেড়েছে দৈনিক করোনা সংক্রমিতের সংখ্যা। শুক্রবার ২৪ ঘণ্টার রাজ্যে নতুন আক্রান্তের সংখ্যা ছিল ৩,৪৫১, শনিবার প্রকাশিত স্বাস্থ্য দফতরের রিপোর্ট অনুযায়ী দৈনিক আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৪,৫১২ জন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *