Latest News

Popular Posts

বিগড়েছে শৌচাগার, মহাকাশচারীদের ডায়পার পরে ফিরতে হচ্ছে পৃথিবীতে

বিগড়েছে শৌচাগার, মহাকাশচারীদের ডায়পার পরে ফিরতে হচ্ছে পৃথিবীতে

Mysepik Webdesk: মহাকাশের মায়া ত্যাগ করে অবশেষে পৃথিবীতে ফিরতে চলেছে মহাকাশ যান SpaceX। কিন্তু, তার মধ্যেই ঘটল বিপত্তি। মহাকাশযানের শৌচাগার ক্যাপসুলটি খারাপ হয়ে যাওয়ায় অবশেষে বাধ্য হয়েই তাঁদের ডায়পার পরে ফিরতে হচ্ছে পৃথিবীতে। গ্রাউন্ড কন্ট্রোল থেকে এমনটাই নির্দেশ দেওয়া হয়েছে মহাকাশচারীদের।

আরও পড়ুন: বাড়ছে বয়স! ফের কর্মক্ষম হয়ে পড়ল হাবল টেলিস্কোপ, আশঙ্কায় বিজ্ঞানীরা

শুক্রবার মহাকাশযানে বসেই নভশ্চরেরা একটি সাংবাদিক বৈঠক করেছেন। সেই বৈঠকেই মহাকাশচারী মেগান ম্যাক আর্থার এই খবর জানান। তিনি বলেছেন, “বিষয়টা একটু অস্বস্তিকর হতে পারে আমাদের কাছে। তবে, আমরা সব ঠিক ঠাক করে নিতে পারব। মহাকাশ থেকে পৃথিবীতে ফিরতে প্রায় ঘণ্টা ২০ সময় লাগবে। মহাকাশ বিষয়টাই এমন যে বহু চ্যালেঞ্জের মধ্যে দিয়েই আমাদের যেতে হয়। এটা তারই একটা অংশ। আমরা সকলে যে এটা নিয়ে খুব ভয় পাচ্ছি বা ভাবছি, তা একেবারেই নয়। এটা আমাদের মোটেই ভাবাচ্ছে না।”

আরও পড়ুন: মহাকাশে লঙ্কার চাষ! নতুন মাইলফলক তৈরি করল নাসা

ফরাসী মহাকাশচারী থোমা পেস্কে বলেন, “গত ছ’মাস ধরে স্পেসস্টেশনে আমরা প্রচুর কাজ করেছি। এখানে পাওয়ার গ্রিড আপগ্রেড করার জন্য আমাদের বহুবার স্পেস ওয়াক করতে হয়েছে। রাশিয়ার পাঠানো বিশেষ শৌচাগারটি ব্যবহার করতে গিয়ে কিছু ভুলের ফলে আহতও হয়েছি অনেকে। এদিকে শৌচাগারের ক্যাপসুলটি থেকে তরল বেরতে শুরু করেছে। সেপ্টেম্বর নাগাদ একটি টিউব খুলে দুর্ঘটনাটা প্রথম ঘটল। নীচের মেঝেতে তরল ছড়িয়ে পড়ল। মহাকাশযান স্পেসএক্স নিজেই বিষয়টা ঠিক করে নিতে পেরেছে। কিন্তু তার একটি অংশ ব্যবহারের অযোগ্য হয়ে পড়েছে।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *