পাল্টে যাচ্ছে উচ্চ মাধ্যমিক প্রশ্নপত্রের ধরণ, বিজ্ঞপ্তি জারি উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষদের

Mysepik Webdesk: করোনা আবহের কারণে এই বছর উচ্চমাধ্যমিক পরীক্ষার প্রশ্নপত্রের ধরণ আমূল পাল্টে যেতে চলেছে। শুধু তাই নয়, বদলে যেতে চলেছে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষার প্রশ্নপত্রের ধরণও। সেই বিষয়ে এদিন একটি বিজ্ঞপ্তি জারি করল উচ্চ মাধ্যমিক শিক্ষা পর্ষদ। কোন কোন বিষয়ের প্রশ্নপত্রে কী কী পরিবর্তন ঘটতে চলেছে, ওই বিজ্ঞপ্তিতে সেটাই জানানো হয়েছে। প্রসঙ্গত, আগামী ১৫ জুন থেকে শুরু হতে চলেছে ২০২১ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষা। পরীক্ষা চলবে আগামী ২ জুলাই পর্যন্ত।

আরও পড়ুন: প্রার্থী নেই, তবুও পরিবর্তন রথযাত্রার শান্তিপুরে আগমনের দেওয়াল লিখন বিজেপির

Image result for exam hall

অতিমারীর কারণে বদলে গিয়েছে মানুষের জীবনযাত্রা। বদলে গিয়েছে পড়াশোনার ধরণও। আর সেই কারণেই ছাত্র-ছাত্রীদের পরীক্ষার ক্ষেত্রেও বদল ঘটানো হয়েছে। ইতিমধ্যেই শুক্রবার থেকে রাজ্যের একাদশ-দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের স্কুলে আসার অনুমতি দেওয়া হয়েছে। এই পরিস্থিতিতে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার সিলেবাস ৩০ শতাংশ থেকে ৩৫ শতাংশ হ্রাস করা হয়েছে। ইতিমধ্যেই নতুন সিলেবাস ঘোষণা করেছে সংশ্লিষ্ট বোর্ড। তাছাড়া পরীক্ষাহলে ছাত্র-ছাত্রীদের জন্য জারি করা হয়েছে একাধিক স্বাস্থ্যবিধি।

আরও পড়ুন: পশ্চিমবঙ্গ সরকারের উদ্যোগে প্রথমবার গঙ্গারামপুরে সঙ্গীত মেলা

Image result for exam hall

এদিন পর্ষদের পক্ষ থেকে জারি করা বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০২১ সালে একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার যে সমস্ত বিষয়ের সিলেবাস কমানো হয়েছে সেগুলির প্রথম দফার বিষয় ভিত্তিক প্রশ্নপত্রের ধরন প্রকাশ করা হল। সংক্ষিপ্ত সিলেবাস এবং নতুন প্রশ্নপত্রের ধাঁচ কেবলমাত্র ২০২১ সালের জন্য। উচ্চ মাধ্যমিকে প্রশ্নপত্রের ধরণ কেমন হবে, তা জানতে ছাত্র-ছাত্রীদের উচ্চ মাধ্যমিক বর্ডার ওয়েবসাইটে একটি লিংক দেওয়া হয়েছে। সেই লিংকে ক্লিক করে তারা মাধ্যমিকের প্রশ্নপত্রের নমুনা ডাউনলোড করতে পারবে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *