ইসরাইল-প্যালেস্তাইনের সংঘর্ষ মেটাতে বৈঠকে রাষ্ট্রসঙ্ঘ

চরম পর্যায়ে পৌঁছেছে ইসরাইল ও প্যালেস্তাইনের মধ্যে সংঘর্ষ। সেই সংঘর্ষ মেটাতে আগামী রবিবার প্রকাশ্যে বৈঠকে বসতে চলেছে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ। তবে সেই বৈঠক রবিবার হওয়ার বিপক্ষে মত প্রকাশ করেছে ইসরাইলের অন্যতম জোটসঙ্গী মার্কিন যুক্তরাষ্ট্র। মার্কিন যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে জানানো হয়েছে, রবিবারের পরিবর্তে মঙ্গলবার দুপক্ষের মধ্যে প্রকাশ্যে ভার্চুয়ালি বৈঠক করার পরামর্শ দিয়েছে তারা।

আরও পড়ুন: করোনার ভারতীয় স্ট্রেনের ক্ষেত্রে ভ্যাকসিন আদৌ কী কার্যকরী? কী বলছে WHO

ইতিমধ্যেই ইসরাইল ও প্যালেস্তাইনের সংঘর্ষের বিষয়ে কূটনৈতিক পর্যায়ে তৎপরতা শুরু করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। এই প্রসঙ্গে মার্কিন স্বরাষ্ট্রসচিব অ্যান্তোনি ব্লিনকেন জানান, “কূটনৈতিক পর্যায়ে বিষয়টি মেটানোর জন্য আমাদের কিছু সময় দরকার। আমি আশা প্রকাশ করছি, আগামী কয়েকদিনের মধ্যে তাদের মধ্যে কিছু কূটনীতির প্রভাব পড়বে এবং সেটি দেখেই দু-পক্ষের মধ্যে লড়াই কমানোর বিষয়ে আমরা যথোপযুক্ত পদক্ষেপ গ্রহণ করব।”

আরও পড়ুন: করোনার টিকা নিলে আর মাস্ক পরতে হবে না, টুইটে বার্তা দিলেন প্রেসিডেন্ট

গত পাঁচদিন ধরে ইসরাইল এবং প্যালেস্তাইনের মধ্যে সংঘর্ষ চলছে। প্যালেস্তাইনের জঙ্গিদের লক্ষ করে গাজায় একের পর এক রকেট হামলা চালিয়ে যাচ্ছে ইসরাইল। এখনও পর্যন্ত সেই সংঘর্ষ থামার কোনও লক্ষণ নেই। এই বিষয়টি নিয়ে উদ্বিগ্ন রাষ্ট্রসঙ্ঘ। যত দ্রুত সম্ভব রাষ্ট্রসঙ্ঘ এই সংঘর্ষ থামাতে মরিয়া। প্রঙ্গত, রমজান মাসে মুসলিমদের রোজা রাখার সময় পূর্ব জেরুজালেমের আল-আকসা মসজিদের কাছে ইজরায়েলি পুলিশের সঙ্গে প্যালেস্তাইনদের সংঘর্ষ হয়। সেই ঘটনার পরিপ্রেক্ষিতে প্যালেস্তাইনের হামাসরা জেরুজালেম এবং তেল আভিভে রকেট হামলা করে। ইজরায়েলও পাল্টা একের পর এক রকেট হামলা শুরু করে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *