ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা নিয়ে যা জানালো যুক্তরাষ্ট্র

Iran

Mysepik Webdesk: যুক্তরাষ্ট্র দাবি করেছে, ইরানের পরমাণু সমঝোতায় ফিরে আসা দ্রুত ও সহজ হবে না। এর পাশাপাশি তেহরানের সঙ্গে পরমাণু সমঝোতা নিয়ে প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চুক্তি সই করার লক্ষ্যে যে নীতি গ্রহণ করেছিল তার সমালোচনা করেছে বাইডেন প্রশাসন। ওয়াশিংটন জানিয়েছে, পরমাণু চুক্তির জন্যে সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি যে ভুল ছিল তা প্রমাণিত হয়েছে।

আরও পড়ুন: এভারেস্টেও পৌঁছালো করোনা

২১ এপ্রিল অর্থাৎ বুধবার ভিয়েনায় ইরানের পরমাণু সমঝোতা বিষয়ক বৈঠক সম্পর্কে এক সাংবাদিক সম্মেলনে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস বলেন, ইরান ও আমেরিকা অভিন্ন লক্ষ্যে এগিয়ে যাচ্ছে, আর তা হচ্ছে পুরোপুরিভাবে পরমাণু সমঝোতার প্রতিশ্রুতিতে ফায়ার আসা। ভিয়েনা আলোচনা হলেও ইরানের সঙ্গে পরোক্ষ আলোচনা হওয়ার কারণে তা কঠিন হয়ে উঠেছে বলে তিনি সাংবাদিকদের জানান। মার্কিন মুখপাত্র এমন সময় এসব কথা বললেন যখন তেহরান ধীরে ধীরে ইরানের উপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

আরও পড়ুন: আজ ‘ধরিত্রী দিবস’

এদিকে ইরান বলেছে, ২০১৮ সালের মে মাসে পরমাণু সমঝোতা থেকে আমেরিকা নিজেই বেরিয়ে গেছে এবং অবৈধভাবে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এখন নিষেধাজ্ঞা প্রত্যাহার করলে সবগুলো এক সঙ্গে করতে হবে। এছাড়াও ইরানি কর্তৃপক্ষ আরও বলছে, ভিয়েনা আলোচনায় অংশ নেওয়া পাঁচ জাতিগোষ্ঠী যদি সঠিক পথে ফিরে না আসে এবং বাড়তি দাবি ও সময় নষ্ট করে তাহলে ইরান এই আলোচনায় অংশ নেওয়া থেকে বিরত থাকবে।

এই সংক্রান্ত আরও খবর:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *