কলকাতায় ডুরান্ড কাপ দিয়ে শুরু হতে চলেছে আসন্ন ফুটবল মরশুম!

Mysepik Webdesk: করোনাভাইরাসের দৌরাত্ম্যের কারণে গতবছর হয়নি ঐতিহ্যশালী ফুটবল টুর্নামেন্ট ডুরান্ড কাপ। উল্লেখ্য, বহু ময়দানি ঘটনার সাক্ষী এই ফুটবল টুর্নামেন্ট অবহেলিত থাকার পরে ২০১৯ সালে প্রত্যাবর্তন করেছিল। সেই বছর ডুরান্ড আয়োজন হয়েছিল কলকাতায়। শোনা যাচ্ছে যে, ২০২০-তে বন্ধ থাকার পরে এবছর ফের আয়োজিত হতে পারে ডুরান্ড। সূত্রের খবর, কলকাতাতেই হবে এর আয়োজন। স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, কলকাতার ভারতীয় ফুটবলের আসন্ন মরশুমটি শুরু করবে এই মর্যাদাপূর্ণ ডুরান্ড কাপ। গত মরশুমে কোভিড-১৯’এর প্রাদুর্ভাব ভারতীয় ফুটবল ক্যালেন্ডারকে ব্যাহত করেছিল। কেবল ইন্ডিয়ান সুপার লিগ, আই লিগের বাছাই পর্ব এবং আই লিগ পরিচালিত হয়েছিল। তবে পরের মরশুমে ডুরান্ড কাপ এবং ইন্ডিয়ান সুপার কাপের মতো অন্যান্য টুর্নামেন্টকে ফিরতে দেখা যাবে বলে খবর।

আরও পড়ুন: ইংল্যান্ডকে হারিয়ে লাগাতার ষষ্ঠ সিরিজ জয় টিম ইন্ডিয়ার

২০১৯-এ মোহনবাগানকে হারিয়ে চ্যাম্পিয়ন গোকুলম কেরালা এফসি

২০১৯ সালের ডুরান্ড কাপ দিল্লি থেকে স্থানান্তরিত হয়ে কলকাতায় অনুষ্ঠিত হয়। কলকাতায় ব্যাপক সাফল্যের মুখ দেখেছিল এই ফুটবল টুর্নামেন্ট। কলকাতা জায়ান্টস মোহনবাগান, ইস্টবেঙ্গল, মহামেডান, এটিকে এফসি (রিজার্ভ টিম)-র মতো দল অংশ নেওয়ায় এই টুর্নামেন্ট ঘিরে দর্শকদের উন্মাদনা ছিল চোখে পড়ার মতো। এই মরশুমেও সংগঠকরা কলকাতাকেই হোস্ট সিটি হিসাবে রাখার পরিকল্পনা করছে। শীর্ষস্থানীয় ৪টি আইএল টিম— মুম্বই সিটি এফসি, এটিকে মোহনবাগান, নর্থ-ইস্ট ইউনাইটেড এফসি এবং এফসি গোয়া সহ ১০টি দল নিয়ে এই টুর্নামেন্ট আয়োজিত হবে। কলকাতার অন্য দু’টি বড় ক্লাব হিসেবে এসসি ইস্টবেঙ্গল ও মহামেডান স্পোর্টিংকে আমন্ত্রণ জানানো হবে।

আরও পড়ুন: পেশাদার বক্সিং কেরিয়ারে প্রথম হারের মুখ দেখলেন বিজেন্দর সিং

বাকি ৪টি স্লট সেনাবাহিনীর দু’টি দল সহ আই লিগ চ্যাম্পিয়ন এবং রানার্সআপদের দিয়ে পূরণ করা হবে। টুর্নামেন্টের তারিখ এখনও চূড়ান্ত হয়নি। যদিও দেখার বিষয় হল, আইএসএল ক্লাবগুলি তাদের সিনিয়র দল পাঠাবে নাকি রিজার্ভ দল?  এদিকে, অল ইন্ডিয়া ফুটবল ফেডারেশন (এআইএফএফ) এবং ফুটবল স্পোর্টস ডেভেলপমেন্ট লিমিটেড (এফএসডিএল) আইএসএল-এর অষ্টম আসরের আগে ইন্ডিয়ান সুপার কাপ আয়োজনের পরিকল্পনা করছে। সবমিলিয়ে কোভিড আবার দৌরাত্ম্য না দেখালে আমরা এই বছরের শেষের দিকে দারুণ উত্তেজনাপূর্ণ ফুটবল মরশুমের দিকে যাচ্ছি।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *