ভ্যাকসিন নিতেই হবে, নইলে ব্লক করে দেওয়া হবে সিমকার্ড, জারি নতুন নির্দেশিকা

বিশ্বজুড়ে করোনাভাইরাসকে রুখতে দ্রুত ভ্যাকসিনের প্রয়োগই হল একমাত্র উপায়, এমনটাই মনে করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সেই উদ্দেশ্যে বিশ্বের প্রায় প্রতিটি দেশ তাদের বাসিন্দাদের দ্রুত ভ্যাকসিন দেওয়ার বিষয়টি নিশ্চিত করতে চাইছে। এই পরিস্থিতিতে অনেকের মধ্যেই ভ্যাকসিন না নেওয়ার প্রবণতা লক্ষ করা যাচ্ছে। ইঞ্জেকশন নেওয়ার ভয় হোক, কিংবা অন্য কোনও কারণ, অনেককেই ভ্যাকসিন গ্রহণে অনীহা প্রকাশ করতে দেখা যাচ্ছে। এই পরিস্থিতিতে প্রত্যেকেই যাতে ভ্যাকসিন গ্রহণ করে, সেটা নিশ্চিত করতে এবার কড়া পদক্ষেপ নিয়েছে পাকিস্তান সরকার।

আরও পড়ুন: বেঁচে আছে আল-কায়েদা প্রধান জাওয়াহিরি, রিপোর্ট রাষ্ট্রসংঘের

একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, পাকিস্তানের পঞ্জাব প্রদেশে সম্প্রতি একটি নতুন নিয়ম জারি কড়া হয়েছে। ওই নিয়মে বলা হয়েছে, যদি কোনও ব্যক্তি ভ্যাকসিন গ্রহণে অনীহা প্রকাশ করে, সেক্ষেত্রে শাস্তিস্বরূপ ওই ব্যক্তির মোবাইলের সিমকার্ড ব্লক করে দেওয়া হবে। সূত্রের খবর, পাকিস্তানে টিকার প্রথম ডোজ নেওয়ার পর প্রায় ৩ লাখ মানুষ দ্বিতীয় ডোজ নেননি।এরকমও খবর রটে গিয়েছে যে, পাকিস্তানে ভ্যাকসিনের দ্বিতীয় ডোজ নেওয়ার আগেই অনেকের মৃত্যু হয়েছে। সেক্ষেত্রে সাধারণ মানুষ যাতে ওই ভ্রান্ত ধারণার ওপর ভিত্তি করে টিকা গ্রহণে অনীহা প্রকাশ করে, সেই কারণেই এই সিদ্ধান্ত।

আরও পড়ুন: ইসলামিক কান্ট্রি পাকিস্তানের নাগরিকদের হজযাত্রায় সমস্যা

সূত্রের খবর, ইতিমধ্যেই এই বিষয়টিকে নজরে রেখে পাকিস্তানের স্বাস্থ্যমন্ত্রী ডা. ইয়াসমিন রাশিদ একটি বৈঠক করেন। বৈঠকের মূল বিষয়বস্তু ছিল টিকাকরণে গতি আনা। প্রসঙ্গত, চিনের তৈরি ভ্যাকসিনের দু’টি ডোজ নেওয়া সত্ত্বেও করোনা আক্রান্ত হয়েছিলেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। দেশের স্বাস্থ্যমন্ত্রী ফয়জল সুলতান টুইট করে জানিয়েছিলেন, শুধু তিনি একই নন, করোনা আক্রান্ত হয়েছে তাঁর স্ত্রী বাশরা বিবিও। তবে বর্তমানে সুস্থ হয়ে উঠেছেন দু’জনেই।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *