বাড়ল জাতীয় ক্রীড়া পুরস্কারের অর্থমূল্য, জাতীয় ক্রীড়া দিবসে ঘোষণা ক্রীড়ামন্ত্রী কিরণ রিজিজুর

kiren rijiju

Mysepik Webdesk: জাতীয় ক্রীড়া ও অ্যাডভেঞ্চার অ্যাওয়ার্ডের পুরস্কারের অর্থমূল্য বাড়ানো হয়েছে। শনিবার ক্রীড়ামন্ত্রী কিরণ রিজিজু এ কথা ঘোষণা করেছেন। এখন থেকে রাজীব গান্ধি খেলরত্ন প্রাপ্ত খেলোয়াড় ৭.৫ লক্ষের পরিবর্তে ২৫ লাখ রুপি পাবেন। অর্থমূল্য ৩০০ শতাংশের বেশি বৃদ্ধি করা হয়েছে। একইসঙ্গে অর্জুন পুরস্কারের অর্থও ৫ লক্ষ থেকে বাড়িয়ে ১৫ লক্ষ টাকা করা হয়েছে। এ বছর থেকে প্রযোজ্য বর্ধিত এই প্রাইজ মানি। সাতটি বিভাগের মধ্যে চারটিতে পুরস্কারের অর্থমূল্য বাড়ানো হয়েছে।

আরও পড়ুন: ক্রীড়া দিবসে শুভেচ্ছা উপরাষ্ট্রপতি এম ভেঙ্কাইয়া নাইডুর

অন্যদিকে, লাইফটাইম বিভাগে দ্রোণাচার্য পুরস্কার অর্জনকারী কোচ এখন পাঁচ লক্ষের পরিবর্তে ১৫ লক্ষ টাকা পাবেন। এর বাইরে যাঁরা নিয়মিত বিভাগে এই সম্মান পেয়েছেন, তাঁদের পুরস্কারের অর্থমূল্য দ্বিগুণ করা হয়েছে। আগে যাঁরা এই সম্মান হিসাবে ৫ লক্ষ পেতেন, এখন তাঁরা পাবেন ১০ লক্ষ টাকা। ধ্যানচাঁদ পুরস্কারের অর্থমূল্যও পাঁচ লাখ থেকে বাড়িয়ে দশ লাখ করা হয়েছে।

আরও পড়ুন: Breaking: হঠাৎ দেশে ফিরলেন সুরেশ রায়না, বড় ধাক্কা সিএসকে-র

এই উপলক্ষে ক্রীড়া প্রতিমন্ত্রী কিরণ রিজিজু বলেন, ”সর্বশেষ জাতীয় ক্রীড়া পুরস্কারের অর্থমূল্যের বিষয়ে ২০০৮ সালে পর্যালোচনা করা হয়েছিল। আমার মতে, পুরস্কারের টাকা প্রতি ১০ বছর পর পর পর্যালোচনা করা উচিত। পেশাদারদের উপার্জন প্রতিটি ক্ষেত্রেই বেড়েছে, তাই আমাদের খেলোয়াড়দের পিছনে থাকতে হবে কেন?”

আরও পড়ুন: ইংল্যান্ড বনাম পাকিস্তান: ফের বৃষ্টিবিঘ্নিত ম্যাচে রেজাল্ট নয়, পাওনা টম বেন্টন

এ বছর প্রথমবারের মতো পাঁচ খেলোয়াড়কে খেলরত্ন প্রদান করা হয়। এর মধ্যে রয়েছেন রিও অলিম্পিকের স্বর্ণজয়ী প্যারা অ্যাথলিট মরিয়াপ্পান থানগাভেলু, রোহিত শর্মা (ক্রিকেটার), ভিনেশ ফোগাট (কুস্তি), রানি রামপাল (হকি), মানিকা বাত্রা (টেবিল টেনিস)। ভার্চুয়াল অ্যাওয়ার্ড অনুষ্ঠানে ভিনেশ ফোগাট এবং রোহিত শর্মা অংশ নেননি। ভিনেশের করোনার রিপোর্ট একদিন আগে ইতিবাচক এসেছিল, অন্যদিকে রোহিত শর্মা আইপিএল উপলক্ষে সংযুক্ত আরব আমিরাতে রয়েছেন।

আরও পড়ুন: ‘দেশে ফিরে আসুন’, আর্জেন্টিনা ফুটবল ভক্তদের মেসির প্রতি কাতর আবেদন

https://twitter.com/KirenRijiju/status/1299519893138620417?s=20

এবার ক্রিকেটার ইশান্ত শর্মা, স্প্রিন্টার দুতি চাঁদ সহ ২৭ জন খেলোয়াড়কে অর্জুন পুরস্কার দেওয়া হয়েছিল। এ ছাড়া ১৩ জন কোচকে দ্রোণাচার্য পুরস্কার এবং ১৫ জনকে ধনচাঁদ পুরস্কার প্রদান করা হয়।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *