চিনের করোনা পরিস্থিতি লুকিয়ে রাখার ফল গুনছে গোটা বিশ্ব, চাঞ্চল্যকর দাবি মার্কিন গোয়েন্দাদের

Mysepik Webdesk: করোনাভাইরাস যখন চিনে প্রথম ছড়িয়ে পড়েছিল, তখন সেখানকার স্থানীয় প্রশাসন প্রথম কয়েক সপ্তাহ চিনের সরকারি কর্তাদের জানতে দেয়নি করোনাভাইরাসের কথা। আর এর ফলে গোটা বিশ্বকে বর্তমানে তার মাসুল গুনতে হচ্ছে। ঝড়ের গতিতে বিশ্বজুড়ে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। সম্প্রতি মার্কিন গোয়েন্দারা একটি রিপোর্টে এমনটাই দাবি করেছে।

আরও পড়ুন: ৩০ ‘অমানুষ’-এর লোলুপ শিকার ১৬ বছরের কিশোরী, প্রতিবাদে ইসরাইলের রাস্তায় বিক্ষোভকারীরা

মার্কিন গোয়েন্দাদের ওই রিপোর্ট অনুযায়ী, এই ঘটনা শুধুমাত্র চিনের স্থানীয় প্রশাসনের গাফিলতিই নয়, এর দায় নিতে হবে চিনের সরকারকেও। কারণ চিনের কমিউনিস্ট পার্টি প্রথম কয়েক সপ্তাহ করোনাভাইরাসের বিষয়ে গোটা বিশ্বকে অন্ধকারে রেখেছিল। মার্কিন গোয়েন্দারা উদাহরণ দিয়ে বলেছেন— ২০০৩ সালে যখন সার্স ভাইরাস ছড়িয়েছিল, তখনও সংক্রমণ লুকোতে একই কাজ করেছিল চিনের প্রশাসন।

আরও পড়ুন: পারমাণবিক সাবমেরিন লুকিয়ে রেখেছে চিন! উপগ্রহ চিত্রে প্রকাশ

এদিকে মার্কিন প্রশাসন ডোনাল্ড ট্রাম্প প্রথম থেকেই করোনাভাইরাস ছড়ানোর জন্য চিনকেই দায়ী করে এসেছেন। মার্কিন গোয়েন্দাদের দাবি, করোনা আক্রান্ত হয়ে চিনে প্রকৃত মৃতের সংখ্যাও সুকৌশলে চেপে গিয়েছে চিন প্রশাসন। তাঁদের দাবি, উহানে গত ডিসেম্বরে করোনার প্রকোপ দেখা দিলেও চিন ফেব্রুয়ারি মাসে প্রথম মুখ খুলেছে এই নিয়ে। আর ততদিনে পরিস্থিতি হাতের বাইরে চলে গিয়েছে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *