লকডাউনে তিনমাস ঘরে থেকে ৩৫০টি কোর্স করে বিশ্বরেকর্ড ভারতীয় তরুণীর

Mysepik Webdesk: করোনা সংক্রমণ এড়াতে মার্চ মাসের শেষের দিকে দেশজুড়ে ঘোষণা করা হয়েছিল লকডাউন। প্রথমের দিকে অনেকেই সেই লকডাউন উপভোগ করলেও কিছুদিন পর অনেকেই আবার ঘরে বন্দি থাকার একঘেয়েমি জীবনে অতিষ্ট হয়ে উঠেছিলেন। পাশাপাশি অনেকেই মনে নানান সৃজনশীল ভাবনার জন্ম হয়েছে। অবসর সময়ে নতুন কিছু করে দেখানোর চিন্তায় ডুবেছিলেন অনেকেই। কিন্তু বিভিন্ন বিষয়ে কোর্স করে বিশ্বরেকর্ড করেছেন কোচির বাসিন্দা আরতি রঘুনাথ। জানা গিয়েছে, লকডাউন পর্যায়ে তিনি তিন মাসে মোট ৩৫০টি কোর্স করে ফেলেছেন।

আরও পড়ুন: রাতভর গুলির লড়াই, জম্মু-কাশ্মীরে খতম ২ জঙ্গি

বায়োকেমিস্ট্রিতে স্নাতকোত্তর স্তরের ছাত্রী আরতি আর পাঁচজনের মতোই প্রথমের দিকে ঘরে বসে সময় নষ্ট করছিলেন। কিন্তু পরে তিনি যখন সেই সময়ের মূল্য বুঝতে পারেন তখন আর থামলেন না তিনি। একের পর এক তিনি করে যেতে থাকলেন অনলাইন কোর্স। আর কোর্স করতে করতে তিনি বুঝতেও পারেননি কখন সেই সংখ্যাটা পৌঁছে গিয়েছে ৩৫০ -এর ঘরে। তিনি বিশ্বের একাধিক খ্যাতনামা বিশ্ববিদ্যালয়ের অনলাইন কোর্সে অংশগ্রহণ করেছিলেন। তাঁকে ইউনিভার্সাল রেকর্ড ফোরামের তরফে স্বীকৃতি দেওয়া হয়েছে।

আরও পড়ুন: যুদ্ধবিমান সুখোই থেকে অ্যান্টি রেডিয়েশল মিসাইল ‘রুদ্রম” -এর সফল নিক্ষেপ করে ইতিহাস গড়ল ডিআরডিও

তাঁর কথায়, “আমার শিক্ষকরাই আমায় এই অনলাইন ক্লাস করার জন্য অনুপ্রেরণা দিয়েছেন। আমার কলেজের প্রিন্সিপাল আজিম মহম্মদ, কোর্স কো অর্ডিনেটর হানিফা কেজি, ক্লাস টিউটর নীলিমা টি কে-এর সহায়তায় আমি কোর্সগুলি শেষ করতে পেরেছি।” তিনি জানান, ইতিমধ্যেই তিনি জন হপকিনস বিশ্ববিদ্যালয়, ডেনমার্ক টেকনিক্যাল ইন্সটিটিউট, কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়, নিউইয়র্ক বিশ্ববিদ্যালয়ের কোর্সগুলি শেষ করে ফেলেছেন।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *