বিশ্বের বৃহত্তম প্রাণীর ওজন প্রায় ২০ টি হাতির সমান!

Blue Wheel

Mysepik Webdesk: জলে রয়েছে বিশ্বের বৃহত্তম প্রাণী। ওজন একশ টনেরও বেশি এবং দৈর্ঘ্য প্রায় ৮২ ফুট। সম্প্রতি অস্ট্রেলিয়ার সিডনির সামুদ্রিক কিনারায় এই প্রাণীর ছবি ধরা পড়েছে। জানা গিয়েছে ১০০ বছরে সম্ভবত তৃতীয়বার এই প্রাণীটিকে দেখা গেল। যার নাম ব্লু হোয়েল। জানিয়েছেন দেশটির ন্যাশনাল পার্কস অ্যান্ড ওয়াইল্ডলাইফ সার্ভিসের কর্মকর্তা অ্যান্ড্রু মার্শাল।

আরও পড়ুন: বিমানের ভেতর খুব গরম, তাই ইমার্জেন্সি দরজা খুলে বিমানের ডানার ওপর হাঁটলেন মহিলা

আন্তর্জতিক একটি সংবাদ মাধ্যমে এর ছবির ওপর থেকে প্রকাশ করা হয়েছে। এই নীল তিমিকে নিয়ে বড় রহস্য রয়েছে। এদেরকে নিয়ে মানুষের হাতে খুব বেশি তথ্য নেই। এরা সমুদ্রের অনেক নিচে থাকে। আরো জানা গিয়েছে, এরা একেবারেই সমুদ্রতটের কাছাকাছি থাকে না। যে ভিডিওটি সোশ্যাল মিডিয়ায় এখন ভাইরাল সেটি আসলে আকাশ থেকে রেকর্ড করা হয়েছে। ফলে সম্পূর্ণ বিশালতা ধরা পড়েছে প্রাণীটির।

আরও পড়ুন: মাটি থেকে আবর্জনা কুড়িয়ে ডাস্টবিনে ফেলছে হাতি, ভাইরাল ভিডিও

এখনও পর্যন্ত ধরা পড়া বিশ্বের এই বৃহত্তম প্রাণীর শুধু জিভই নাকি হাতির মতো বড়ো। হিসেব করলেই বোঝা যাবে এর একার ওজনই প্রায় ২০ টি হাতির ওজনের সমান। প্রতিদিন এটি খেয়ে ফেলতে পারে প্রায় ৩৬ হাজার কেজি খাবার। তবে এই খাবারের বেশিরভাগ পরিমাণ খাবার তাঁর ক্রিলে থাকে। আর একবারেই মুখের ভিতরে নিতে পারে প্রায় ১০০০ লিটার জল। এই প্রাণীটির হৃৎপিণ্ডই নাকি একটি গাড়ির আকৃতির মতো।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *