Latest News

Popular Posts

কলকাতা পুরভোটে কেন এতো খারাপ ফল বিজেপির, উঠে এলো একাধিক কারণ

কলকাতা পুরভোটে কেন এতো খারাপ ফল বিজেপির, উঠে এলো একাধিক কারণ

Mysepik Webdesk: একুশের নির্বাচনে তৃণমূলকে পরাজিত করতে না পারলেও বিধানসভায় আসন সংখ্যা অনেকটাই বাড়িয়ে নিয়েছিল গেরুয়া শিবির। তারপর বেশ কয়েক মাস কেটে গিয়েছে। এই সময়ের মধ্যে বিজেপির সংগঠন অনেকটাই নড়বড়ে হয়ে গিয়েছে বলেই মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ। ফের বিপর্যয় পুরোভোটেও। তবে, বিজেপি সমর্থকরা এটুকু আশা করেছিল, অন্তত ৫টি আসন পেতে পারে বিজেপি। কিন্তু ফল যে খারাপ হবে, তা হয়তো কল্পনাও করতে পারেনি তারা।

আরও পড়ুন:কলকাতাকে জল-যন্ত্রনা থেকে মুক্তি দেওয়ার ওপর জোর দেবে নতুন পুরসভা: ফিরহাদ হাকিম

কলকাতা পুরভোটে বিজেপির পরিস্থিতি যে অনেকটাই খারাপ হতে চলেছে, তা হয়তো আগেভাগে বুঝতে পেরেছিলেন দলের নেতারা। সাংবাদিকদের সামনে দিলীপ ঘোষ তো বলেই ফেললেন, “যা হওয়ার ছিল, তাই হয়েছে।” যদিও রাজনৈতিক ওয়াকিবহালমহল বিজেপির এই নির্মম হারের পেছনে একাধিক কারণ দেখছে। আসুন দেখে নেওয়া যাক কলকাতা পুরভোটে বিজেপির বিপর্যয়ের সম্ভাব্য কারণগুলি।

১) কলকাতা পুরভোটের বিজ্ঞপ্তি ঘোষণার দিন থেকেই কার্যত আইনি লড়াইয়ে নেমে পড়েছিলেন রাজ্য বিজেপি। কখনও একসঙ্গে পুরোভোট বার কখনও কেন্দ্রীয় বাহিনীর দাবিতে আদালতের দ্বারস্থ হয়েছিল তারা। ফলে, ময়দানে নেমে ভোটারদের সঙ্গে কথা বলা বা ভোট প্রচার করার মতো বিষয়গুলি থেকে অনেকটাই সরে গিয়েছিল বিজেপি।

২) বঙ্গ বিজেপির অধিকাংশ নেতৃত্বের মতে, এখনই রাজ্যে ভোটের ময়দানে শাসক দলের সঙ্গে রাজনৈতিক লড়াই চালিয়ে যাওয়ার মতো পরিস্থিতিতে ছিল না বিজেপি। বিধানসভা নির্বাচনের পরে তড়িঘড়ি করে যে রাজ্য বিজেপিতে বদল ঘটানো হয়েছিল, সেই নতুন মুখের সঙ্গে মানিয়ে নিয়ে কাজ শুরু করার মতো কিছুটা সময়ের দরকার ছিল বিজেপি কর্মীদের।

আরও পড়ুন:৮২নং ওয়ার্ড থেকে জয়ী ফিরহাদ হাকিম

৩) প্রথম থেকেই বিজেপির উদ্দেশ্য ছিল, কোনওভাবে আদালতের দ্বারস্থ হয়ে ভোট স্থগিত করে দেওয়া বা পিছিয়ে দেওয়া। আর এই সব করতে গিয়েই কার্যত প্রচারকার্যে মন দিতে পারেনি বিজেপি নেতৃত্ব। ফলে, সাধারণ মানুষের কাছে তৃণমূলের বিকল্প শক্তি হিসেবে বিজেপি যথেষ্ট আস্থা হারিয়েছে।

৪) কলকাতা পুরসভার ষোলটি বরোর দায়িত্ব ১৬ জন বিধায়ক দেওয়া হয়েছিল বিজেপির পক্ষ থেকে। কিন্তু, তাঁরা কেউই কলকাতার বিধায়ক নন। ফলে, যাকে যে এলাকার দায়িত্ব দেওয়া হয়েছিল, তিনি মোটেই সেই এলাকার সমস্যা বা সমাধানের উপায় সম্পর্কে বিন্দুমাত্র ওয়াকিবহাল নন। রাজনৈতিকমহলের মতে পুরভোটে বিজেপির বিপর্যয়ের জন্য এটাও একটা বড়ো কারণ।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *