শেষ ৬ মাসে ভারত-চিন সীমান্তে কোনও অনুপ্রবেশের ঘটনা ঘটেনি

Mysepik Webdesk: একটি প্রশ্নের উত্তরে বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক সংসদে জানাল গত ৬ মাসে ভারত-চিন সীমান্তে কোনও অনুপ্রবেশের ঘটনা ঘটেনি। এদিন রাজ্যসভার সংসদে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রকের প্রতিমন্ত্রী অনিল আগরওয়াল বলেন, “গত ৬ মাসে ভারত-চিন সীমান্তে কোনও অনুপ্রবেশ ঘটেনি। তবে গত ফেব্রুয়ারি মাস থেকে পাকিস্তান থেকে ৪৭ বার ভারতে অনুপ্রবেশের চেষ্টা করা হয়েছে।

আরও পড়ুন: পাকিস্তানের মানচিত্রে গোটা কাশ্মীর, SCO -র বৈঠক থেকে বেরিয়ে এলেন অজিত দোভাল

এরপরেই সংসদে প্রশ্ন ওঠে, যদি সীমান্তে কোনও অনুপ্রেবেশের ঘটনা না ঘটে থাকে, তাহলে ভারত কেন এপ্রিল মাস থেকে সীমান্তে স্থিতাবস্থা চাইছে। কেনই বা একের পর এক সেনা পর্যায়ে বৈঠক আলোচনা চলেছে। এরপরেই কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক জানায়, সন্ত্রাসবাদী বা বহিরাগতদের ভারতের মাটিতে অবৈধ অনুপ্রবেশ প্রসঙ্গে ‘অনুপ্রবেশ’ শব্দ’টি সার্বিক ভাবে উল্লেখ করেছেন রাজনাথ সিং। আর তার মানে এটা নয় যে অনুপ্রেবেশের ঘটনা ঘটেছে।

আরও পড়ুন: এবারে ভারতীয়দের তথ্য চিনে পাচারের অভিযোগ উঠলো আলিবাবা’র বিরুদ্ধে!

এরপরেই প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং বলেন, “পূর্ব লাদাখের ভারত-চিন সীমান্তে প্রকৃত নিয়ন্ত্রণরেখার স্থিতাবস্থা নষ্ট করতে একাধিকবা উস্কানিমূলক অকারণ করেছে চিন। কিন্তু ভারতীয় সেনা বীরের মতো রুখে দাঁড়িয়েছে। তাদের অপচেষ্টার যোগ্য জবাব দিয়েছে। এরপরেই ভারতীয় সেনার উচ্ছ্বসিত প্রশংসা করে রাজনাথ বলেন, “আমাদের জওয়ানরা বেজিংকে উপযুক্ত জবাব দিয়েছে। গালওয়ানে সংঘর্ষে ভারতের ২০ জওয়ানের মৃত্যু হয়েছে। কিন্তু চিনের পক্ষে তার চেয়ে অনেক বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। আবার যেখানে সংযম দেখানোর দরকার, জওয়ানরা সেখানে সংযম ও ধৈর্য দেখিয়েছে। এই শৃঙ্খলা ও শৌর্যের জন্য শুধু সংসদ নয়, সারা দেশবাসীর ভারতীয় সেনার পাশে দাঁড়ানো উচিত।”

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *