কৃষি আইন প্রত্যাহার না করলে ‘ঘর ওয়াপসি’-র প্রশ্ন নেই, হুংকার কৃষকদের

farmer's strike

Mysepik Webdesk: সপ্তম বৈঠকও ব্যর্থ আলোচনা। ৪ জানুয়ারি নয়া কৃষি আইন প্রত্যাহারের দাবিতে কেন্দ্রের সঙ্গে আলোচনায় বসে কৃষকরা, কিন্তু তাতেও কোনও সমাধান সূত্র বের হল না। পরবর্তী বৈঠক হবে ৮ জানুয়ারি।

আরও পড়ুন: জানেন অক্সফোর্ড কোভিড ভ্যাকসিনের প্রতিটি ডোজের কত দাম? জানুন বিস্তারিত

কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার বৈঠক শেষে জানিয়েছেন, ‘নতুন কৃষি আইনের প্রতিটি ধরে ধরে আলোচনা করা হবে। সরকার প্রস্তুত ওই ৩ আইন সংশোধন করতে।’ কিন্তু কিষান মজদুর সংঘর্ষ মঞ্চের নেতা স্মরণ সিং পান্ধারের মুখে শোনা যাচ্ছে অন্য কথা। তাঁর দাবি, কেন্দ্রীয় কৃষিমন্ত্রী সাফ জানিয়েছেন নতুন কৃষি আইন প্রত্যাহার করা হবে না। কৃষকরা প্রয়োজনে সুপ্রিম কোর্টে যেতে পারে।

আরও পড়ুন: কৃষিকাজ হয়, এমন কোনও জমি কিনবে না রিলায়েন্স ইন্ডাস্ট্রি

এদিকে সোমবারের আলোচনা নিয়ে ভারতীয় কিষাণ ইউনিয়ন মুখপাত্র রাকেশ সিং টিকায়েক সংবাদমাধ্যমে বলেন, কেন্দ্রের সঙ্গে এমএসপির গ্যারান্টি এবং কৃষি আইন প্রত্যাহার নিয়েই বৈঠক ছিল। সরকার তা মানতে চাননি। তিনি জানান, কানুন ওয়াপসি নয় তো, ঘর ওয়াপসিও নয়। অল ইন্ডিয়া কিষান সভায় সাধারণ সম্পাদক হান্নান মোল্লা বলেন, নতুন কৃষি আইন নিয়ে প্রবল চাপে রয়েছে কেন্দ্র। কৃষি আইন প্রত্যাহারই আমাদের মূল দাবি। অন্য কোনও নিয়ে আমরা আলোচনা করতে রাজি নই। যতক্ষণ না আইন প্রত্যাহার করা হবে ততক্ষণ আন্দোলন চলবে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *