বক্সিং ডে টেস্টে টিম ইন্ডিয়ায় হতে পারে ৪টি পরিবর্তন, দেখে নিন

Ctest

Mysepik Webdesk: শনিবার অ্যাডিলেড টেস্টের দ্বিতীয় ইনিংসে ভারতীয় দল তাদের সর্বনিম্ন টেস্ট স্কোরের রেকর্ড গড়েছে। অস্ট্রেলিয়া এই ডে-নাইট টেস্টে আট উইকেটে দুর্দান্ত জয় ছিনিয়ে নিয়ে চার ম্যাচের টেস্ট সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গিয়েছে। পরের টেস্ট ম্যাচটি ২৬ ডিসেম্বর থেকে মেলবোর্নে অনুষ্ঠিত হবে। এই পরাজয়ের পরে টিম ইন্ডিয়ার অসুবিধাগুলি আসন্ন ম্যাচে আরও বেশি বাড়বে, কারণ অধিনায়ক বিরাট কোহলি ভারতে ফিরবেন। কোহলি প্যাটার্নিটি লিভে থাকবেন।

আরও পড়ুন: রোহিতকে প্রয়োজন টিম ইন্ডিয়ার, মনে করেন পন্টিং-গাভাসকর

Image

ভারতের জন্য আর একটি খারাপ খবর হল অস্ট্রেলিয়ার বিপক্ষে চার ম্যাচের টেস্ট সিরিজের বাকি তিন ম্যাচে সিনিয়র ফাস্ট বোলার মহম্মদ শামির বাইরে থাকবেন। অ্যাডিলেড টেস্টে ভারতের দ্বিতীয় ইনিংস চলাকালীন প্যাট কামিন্সের উঠতি বল মহম্মদ শামির কবজিতে আঘাত করেছিল, তার পরে তাঁকে মাঠ ছাড়তে হয়েছিল। মহম্মদ শামির হাত স্ক্যান করা হয়েছিল। এতে হেয়ারলাইন ক্র্যাকের কথা বলা হয়েছে। এখন ভারতকে বিরাট কোহলি এবং মহম্মদ শামির বিকল্প খুঁজতে হবে।

Image

এই অবস্থায় ২৬ ডিসেম্বর থেকে মেলবোর্নে অনুষ্ঠিত হতে যাওয়া ‘বক্সিং ডে’ টেস্টে টিম ইন্ডিয়ার প্লেয়িং ইলেভেনে যে অনেক পরিবর্তন হতে চলেছে, তা বোঝা যাচ্ছে। ইন্ডিয়া টুডে-র একটি সূত্র প্রকাশ করেছে যে, মেলবোর্নে পরের টেস্ট ম্যাচে ভারতীয় দলের প্লেয়িং ইলেভেনে চারটি পরিবর্তন করা হতে পারে।

১. কোহলির পরিবর্তে কে এল রাহুল

কে এল রাহুল টেস্ট দলে নিজের জায়গা ফিরে পেতে প্রস্তুত এবং মিডল অর্ডারে (নং ৪) তিনি বিরাট কোহলির শূন্যস্থান করতে পারবেন। আহত শামির অনুপস্থিতিতে দ্রুত বোলার মহম্মদ সিরাজ তাঁর প্রথম টেস্ট খেলতে পারেন।

আরও পড়ুন: শীতের সকালে ৩৬-এর বিভীষিকায় ‘৪২-এর গ্রীষ্ম’ মনে পড়ে গেল

২. শামির স্থলাভিষিক্ত সিরাজ মহম্মদ

২৬ বছর বয়সি ফাস্ট বোলার মহম্মদ সিরাজ দু’টি অনুশীলন ম্যাচে মোট ৫ উইকেট নিয়েছিলেন। সিরাজ ২৩.৪৪ গড়ে ৩৮টি প্রথম শ্রেণির ম্যাচে ১৫২ উইকেট শিকার করেছেন।

৩. পৃথ্বী শ-র জায়গায় শুভমান গিল

ভারতীয় টিম ম্যানেজমেন্ট পরের টেস্ট ম্যাচ থেকে পৃথ্বী শ-কে বাদ দিতে পারে। প্রথম টেস্ট ম্যাচে পৃথ্বী শ উভয় ইনিংসে ০ ও ৪ রান করেছিলেন। ফিল্ডিংয়ের সময় তিনি সহজ ক্যাচ মিস করছেন। পৃথ্বীর ব্যাটিংয়ে টেকনিক্যাল দুর্বলতা অস্ট্রেলিয়ার পিচে ইতিমধ্যেই প্রকাশ পেয়েছে। ব্যাটিংয়ের সময় পৃথ্বী শ-র ব্যাট এবং প্যাডের মাঝে বিশাল গ্যাপ তাঁর ব্যাটিংয়ের অন্যতম সমস্যা। তাই দ্বিতীয় টেস্ট ম্যাচে পৃথ্বীর জায়গায় শুভমান গিলের টেস্ট অভিষেক হতে পারে। টেস্ট সিরিজের আগে হওয়া ডে-নাইট প্র্যাকটিস ম্যাচে তরুণ ব্যাটসম্যান শুভমান গিল ৪৩ এবং ৬৫ রান করেছিলেন।

৪. ঋষভ পন্থ ঋদ্ধিমান সাহার স্থলাভিষিক্ত

সিনিয়র উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহাকেও পরের টেস্টে প্লেয়িং ইলেভেনের বাইরে থাকতে হতে পারে। সাহা উইকেটকিপারের হিসাবে দুর্দান্ত কাজ করছেন, তবে ব্যাট হাতে ফ্লপ করছেন। উইকেটরক্ষক ঋদ্ধিমান সাহা অ্যাডিলেড টেস্টের প্রথম ইনিংসে ৯ এবং দ্বিতীয় ইনিংসে ৪ রান করেছিলেন, যা তাঁর ব্যাটিং পারফরম্যান্স নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলে দিয়েছে। উল্লেখ্য যে, পন্থ দিন-রাতের অনুশীলন ম্যাচে ঝোড়ো শতরান হাঁকিয়েছিলেন।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *