করোনাকালে ট্রেনে ভ্রমণ করার সময় মাথায় রাখুন এই বিষয়গুলি

Mysepik Webdesk: লকডাউনের শুরু থেকেই বন্ধ রয়েছে রেল পরিষেবা। তবে আনলক পর্যায়ে বেশ কিছু দূরপাল্লার স্পেশাল ট্রেন পরিষেবা শুরু হলেও রয়েছে বেশ কিছু বিধিনিষেধ। আগের মতো আর দূরপাল্লার ট্রেনে ভ্রমণ করা সম্ভব নয়, কারণ মানতে হবে একগুচ্ছ স্বাস্থ্যবিধি। বর্তমানে আগে থেকে ট্রেনের আসন সংরক্ষিত রাখার পাশাপাশি ট্রেন ছাড়ার ৪৫ মিনিট আগেই স্টেশনে পৌঁছতে হয়। করোনা আবহে যারা দূরপাল্লার ট্রেন ভ্রমণ করতে চান তাদেরকে এই বিষয়গুলি অবশ্যই মাথায় রাখতে হবে। আসুন দেখে নেওয়া যাক বিষয়গুলি কী কী।

আরও পড়ুন: সুতির মাস্ক পরুন মরবে ৯৯.৯ শতাংশ ব্যাকটেরিয়া-ভাইরাস, দাবি বিজ্ঞানীদের

First Shramik Special train carrying 1,208 migrants will arrive in  Chhattisgarh on Monday - india news - Hindustan Times

১) ট্রেন ছাড়ার সময়ের পরিবর্তন হলে কিংবা কোনও ট্রেন বাতিল হয়ে গেলে এসএমএসের মাধ্যমে বা ট্রেনের ওয়েবসাইটের মাধ্যমে সেই তথ্য দেওয়া হয়ে থাকে। যাত্রীদের অবশ্যই সেগুলি খেয়াল রাখতে হবে।

২) আগে থেকে আপনার সংরক্ষিত টিকিট নিজের কাছে প্রিন্ট করে রাখুন। এতে সময় বাঁচবে আবার টিকিট পরীক্ষককে সহজেই আপনি টিকিট দেখতে পারবেন।

৩) করোনা আবহে কোনও দূরপাল্লার ট্রেনে খাবারের ব্যবস্থা রাখা নেই। সেক্ষত্রে আপনাকেই আপনার খাবার এবং পানিও জল সঙ্গে করে বহন করতে হবে।

৪) যাত্রাকালে হাতের কাছে স্যানিটাইজার ও স্প্রে রাখুন। ট্রেনে ওঠার পর বসার জায়গায় কিংবা ট্রেনের জানালায় ভালোও করে স্প্রে করে নিন।

আরও পড়ুন: ওয়াশিং মেশিন দীর্ঘস্থায়ী করবেন যেভাবে

What are the Classes of Travel in Indian Railway?

৫) পর্যাপ্ত পরিমান মাস্ক এবং ফেসশিল্ড সঙ্গে রাখুন। রাতে শোয়ার সময় সেগুলি অবশ্যই পরে শোবেন।

৬) ট্রেনের অন্যান্য যাত্রীদের থেকে কমপক্ষে ৬ ফুটের দূরত্ব বজায় রাখুন। এই নিয়ম মেনে চলা বাধ্যতামূলক।

৭) কোনও স্টেশনে ট্রেন দাঁড়ালে সেই স্টেশন থেকে খাবার কিনে না খাওয়াই ভালো। এমনকী জল, ফলের রস, চা এসবও যতটা সম্ভব এড়িয়ে চলুন।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *