Latest News

Popular Posts

আপনার ডায়বেটিস রয়েছে কিনা বলে দেবে এই তিন লক্ষণ

আপনার ডায়বেটিস রয়েছে কিনা বলে দেবে এই তিন লক্ষণ

Mysepik Webdesk: ডায়াবেটিস এমন একটি ব্যাধি যা সম্পূর্ণ ভাবে কখনোই নিরাময় হয়না। আগেকার দিনে শুধুমাত্র প্রাপ্তবয়স্করাই এই রোগে আক্রান্ত হতো। তবে আজকাল এই রোগ যে কারওরাই মধ্যে হানা দিচ্ছে। এর প্রধান কারণ হ’ল ভুল খাদ্যাভাস এবং মানসিক দুশ্চিন্তা । সুষম খাদ্য গ্রহণ করা গেলে ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা যায়। তবে তিনটি লক্ষণ আছে যা সহজেই বলে দেবে আপনার শরীরের ডায়বেটিস রয়েছে কিনা। ডায়াবেটিস…এটি একটি দীর্ঘস্থায়ী রোগ। ডায়াবেটিস এমন একটি ব্যাধি যা ধীরে ধীরে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়। আপনার শরীরে ডায়াবেটিস হানা দিলে অত্যধিক ক্ষুধা, ঘন ঘন প্রস্রাব, ক্লান্তি এবং খিটখিটে মেজাজ হয়। শুধু তাই নয়, ডায়াবেটিস হলে মুখে তিনটি বিশেষ লক্ষণ প্রকাশ পায়। জেনে নিন সেগুলি কী কী?

আরও পড়ুন: চোখ ভালো রাখতে কী কী করবেন?

১. দাঁতের ক্ষতি: মাড়ির রোগ হওয়ার কারণে ডায়াবেটিসে আক্রান্ত রোগীর দাঁত ক্ষতিগ্রস্ত হয়। মাড়ির চারপাশে প্লাক গঠনের ফলে দাঁত আলগা হতে শুরু করে। ফলে দাঁতের ক্ষয় হতে পারে। এক গবেষণায় দেখা গেছে, অন্যান্য রোগে আক্রান্তদের তুলনায় ডায়াবেটিস রোগীরা দাঁতের সমস্যায় বেশি ভোগেন। যারা নিয়মিত দাঁতের যত্ন নেন না, তাদের ক্ষেত্রে সমস্যা আরও বাড়ে।

আরও পড়ুন: ত্বকের তারুণ্য ধরে রাখতে চান? জেনে নিন কী করবেন

২. মুখ শুকনো: টাইপ ১ বা টাইপ ২ ডায়াবেটিসের উভয় ক্ষেত্রেই সাধারণ ও প্রাথমিক লক্ষণগুলোর শুকনো বা শুষ্ক মুখ অন্যতম। সবসময় মুখ ও গলা শুকিয়ে আসে এক্ষেত্রে। রক্তে শর্করার মাত্রা বেড়ে গেলে রোগীর মুখের লালা উৎপাদন কমে যায়।

৩. মাড়ির রোগ হওয়া: দাঁতের চারপাশে এবং মাড়ির নিচে লালা উৎপাদনকেও প্রভাবিত করে রক্তে শর্করার মাত্রা। শরীরে চিনির পরিমাণ বৃদ্ধি পেলে জীবাণুর সংক্রমণ বেড়ে যায়। ফলে মাড়ির চারপাশে জ্বালা করে।

টাটকা খবর বাংলায় পড়তে লগইন করুন www.mysepik.com-এ। পড়ুন, আপডেটেড খবর। প্রতিমুহূর্তে খবরের আপডেট পেতে আমাদের ফেসবুক পেজটি লাইক করুন। https://www.facebook.com/mysepik

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *