মার্কিন মন্ত্রিসভায় এই প্রথম কোনও আদিবাসী মহিলা

Mysepik Webdesk: আমেরিকার রাজনৈতিক ইতিহাসে এই প্রথম প্রেসিডেন্টের মন্ত্রিসভার সদস্য হতে যাচ্ছেন কোনও আদিবাসী মহিলা। শুক্রবার মার্কিন কংগ্রেসের সদস্য ডেব হ্যাল্যান্ডের নাম ঘোষণা করে বাইডেন শিবির। দেশজুড়ে উপজাতি নেতা এবং নেতাকর্মীরা অনেক গণতান্ত্রিক ব্যক্তিত্বসহ বাইডেনকে অভ্যন্তরীণ বিভাগের নেতৃত্ব দেওয়ার জন্য কয়েক সপ্তাহ অনুরোধ করার পরে স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে হ্যাল্যান্ডের নাম ঘোষণা হয়। ৬০ বছর বয়সি হ্যাল্যান্ডের মনোনয়নের সঙ্গে সঙ্গে মার্কিন আদিবাসীরা প্রথমবারের মতো রাজনীতির টেবিলে কোনও নেটিভ আমেরিকানকে দেখবেন। উল্লেখ্য যে, দু’বছর আগে মার্কিন কংগ্রেসের লোয়ার হাউসে জয়ী হয়েছিলেন তিনি। নিউ মেক্সিকো আসন থেকে সেই সময় প্রতিদ্বন্দ্বিতা করে মার্কিন ইতিহাসে নাম লেখানো এই মহিলা।

আরও পড়ুন: হাতের উপর রাখা হাত, একসঙ্গে চিরনিদ্রায় দম্পতি

সরকারি ভূমি ও প্রাকৃতিক সম্পদের দেখভালের দায়িত্ব সামলায় মার্কিন ইন্টেরিয়র। এক্ষেত্রে আমেরিকান আদিবাসীদের সঙ্গে একসঙ্গে কাজ করে পরিবেশ নীতি বাস্তবায়ন করে এই মন্ত্রণালয়। কেবল তাই নয়, বিশ্বের আরও অন্যান্য দেশের আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে ইন্টেরিয়রের ভূমিকা অনস্বীকার্য। যদিও আমেরিকার ক্ষেত্রে এই ভূমিকা পালিত হয় হোমল্যান্ড সিকিউরিটি দফতরের অধীনে। আর হ্যাল্যান্ড আদিবাসী লেগুনা পুয়েবলো জনগোষ্ঠীর সদস্য।

আরও পড়ুন: করোনার ভ্যাকসিন গ্রহণ করলে নাকি মেয়েদের গোঁফ গজাতে পারে, আজব দাবি ব্রাজিলের প্রেসিডেন্টের

২০১৮-তে নিউ মেক্সিকো থেকে পরিষদে যাওয়া এহেন হ্যাল্যান্ড এবার আমেরিকায় নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের মন্ত্রিসভায় স্থান পাচ্ছেন। যার ফলে মার্কিন সরকারের সঙ্গে পিছড়েবর্গ আদিবাসী জনগোষ্ঠীর সম্পর্কের উন্নতি হবে বলে মনে করছেন ওয়াকিবহাল মহল। তাছাড়াও মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের অধীনে রয়েছে ৫০ কোটি একর ভূমি, ৬২টি ন্যাশনাল পার্ক। এই এই সবই দেখাশোনা করবেন ডেব হ্যাল্যান্ড। তাঁর অধীনে থাকবে সেন্ট্রাল রেকগনাইজড ৫৭৪ আদিবাসী জনগোষ্ঠীর ১৯ লক্ষ মানুষ। যাঁদের দেখাশোনার ভার সামলাবেন হ্যাল্যান্ডই।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *