১০৪ বছরের প্রথা ভেঙে এই প্রথমবার ভারত সেবাশ্রমে রান্না হল মাছ-মাংস, কিন্তু কেন?

Mysepik Webdesk: ভারত সেবাশ্রম প্রতিষ্ঠানের ইতিহাসে এত দিন পর্যন্ত কোনও আমিষ খাবার রান্নার ঘটনা ঘটেনি। তবে এই প্রথমবার সেই প্রথা ভেঙে সেখানে রান্না করা হল মাছ-মাংস-ডিম। ধর্মীয় কারণেই সেখানে এতদিন পর্যন্ত এই নিয়ম জারি ছিল। তবে এবার বুঝিয়ে দেওয়া হল মানবতার কাছে কড়া অনুশাসন কিছুই নয়। মানুষের জীবন বাঁচানোই হল সবচেয়ে বড় ধর্ম।

আরও পড়ুন: ‘হাসপাতালে শোভনকে জোর করে আটকে রাখা হচ্ছে’, বিস্ফোরক বৈশাখী

সম্প্রতি করোনা রোগীদের জন্য সেফ হোম চালু করেছে ভারত সেবাশ্রম সংঘ। ওই প্রতিষ্ঠানের গড়িয়া শাখায় কোভিড রোগীদের জন্য বেডের পাশাপাশি জোকায় হাসপাতালে সিসিইউ ও ভ্যান্টিলেশনের ব্যবস্থাও রাখা হয়েছে। সেখানে শুধুমাত্র কোভিড রোগীদের জন্য মাছ-মাংস-ডিম রান্নার ব্যবস্থা করা হয়েছে। ভারত সেবাশ্রম সংঘের প্রধান সম্পাদক স্বামী বিশ্বাত্মানন্দ মহারাজ জানান, আপাতত ২৫টি বেডের একটি সেফ হোম বানানো হয়েছে। প্রয়োজনে বেডের সংখ্যা আরও বাড়ানো হবে।

আরও পড়ুন: যশ মোকাবিলায় উপান্নে খোলা হল কন্ট্রোল রুম, নজরদারি করবেন খোদ মুখ্যমন্ত্রী

যেহেতু কোভিড রোগীদের শরীরের ইমিউনিটি বাড়ানোর জন্য প্রোটিনযুক্ত খাবার খাওয়ার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা, সেক্ষেত্রে রোগীদের জন্য ডিম, মাংস, মাছ মতো খাবার খুবই প্রয়োজনীয়। অর্থাৎ সবকিছুর উর্ধে গিয়ে এখন এই ভাইরাসকে হারানোই সকলের মূল লক্ষ্য হয়ে গিয়েছে। সেক্ষেত্রে ধর্মীয় অনুশাসন শিথিল করতে মোটেই পিছপা হয়নি ভারত সেবাশ্রম।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *