এই প্রথম মহাকাশে ব্রাজিলিয়ান স্যাটেলাইট পাঠাচ্ছে ইসরো

Mysepik Webdesk: চলতি বছরে প্রথম মহাকাশ মিশনে একটি ব্রাজিলিয়ান স্যাটেলাইট পাঠাতে চলেছে ইসরো (ISRO)। ওই স্যাটেলাটটির নাম অ্যামাজোনিয়া ১ (Amazonia-1)। জানা গিয়েছে, আগামী ২৮ ফেব্রুয়ারি সকালে ১০টা ২৩ মিনিটে শ্রীহরিকোটার সতীশ ধাওয়ান স্পেস সেন্টার (SDSC) থেকে ওই স্যাটেলাইটটি একটি রকেটের মাধ্যমে মহাকাশে উৎক্ষেপণ করা হবে। তবে গোটা বিষয়টি নির্ভর করবে ওই সময়ের আবহাওয়ার ওপর। আবহাওয়া খারাপ থাকলে রকেট উৎক্ষেপণ পিছিয়ে দেওয়া হতে পারে।

আরও পড়ুন: সরস্বতী পুজোর আগে কুল খেতে নেই! জেনে নিন বিজ্ঞান কী বলছে

Image result for amazonia 1

এই মিশনে ইসরো যে রকেটটি ব্যবহার করবে সেটি একটি PSLV রকেট। এই প্রজেক্টের নাম দেওয়া হয়েছে PSLV-C51/Amazonia-1 যা নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেডের প্রথম কমার্শিয়াল মিশন। এই বিষয়ে ইতিমধ্যেই আমেরিকার Spaceflight Inc.-এর সঙ্গে নিউ স্পেস ইন্ডিয়া লিমিটেড (NSIL)-এর একটি বাণিজ্য়িক চুক্তি স্বাক্ষরিত হয়েছে। Amazonia-1 উপগ্রহটি আসলে এমন একটি উপগ্রহ যার সাহায্যে পৃথিবীতে নজর রাখা হবে। পরবর্তীকালে এর কাঠামোগত পরিবর্তন ঘটিয়ে সেটিকে আরও শক্তিশালী করা হবে। এই স্যাটেলাইটটি মূলত অ্য়ামাজন এলাকার জঙ্গল এবং ব্রাজিলের চাষাবাদের দিকে নজর রাখবে।

আরও পড়ুন: এবার চশমায় দেখা যাবে ছবি-ভিডিও, আসছে নতুন প্রযুক্তি

Image result for amazonia 1

ইসরোর PSLV রকেটটির সাহায্যে Amazonia-1 ছাড়া আরও একটি ভারতীয় স্যাটেলাইট উৎক্ষেপণ করা হবে। ভারতের স্যাটেলাইটটির নাম ‘আনন্দ’। এছাড়াও ‘UNITYsat’ নামে আরও একটি স্যাটেলাইট মহাকাশে পাঠানো হবে। ‘UNITYsat’ স্যাটেলাইটটি তৈরি করেছে চেন্নাইয়ের স্পেস কিডস ইন্ডিয়া। এটি ডিজাইন করেছে শ্রীপারমপুদপরের জেপিয়া ইনস্টিটিউট অফ টেকনোলজি (JITsat), নাগপুরের জি এইচ রাইসোনি কলেজ অফ ইঞ্জিনিয়ারিং (GHRCEsat) এবং কোয়েম্বাটুরের শ্রী শক্তি ইনস্টিটিউট অফ ইঞ্জিনিয়ারিং অ্য়ান্ড টেকনোলজি (Sri Shakthi Sat)। ইসরোর দাবি, এই মিশন মহাকাশ গবেষণায় একটি নতুন যুগের সূচনা করবে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *