এই প্রথম দেশের উন্নয়নকারী বিদেশিদের নাগরিকত্ব দেবে আমিরাত

UAE

Mysepik Webdesk: যাঁরা উপসাগরীয় অঞ্চলে মান উন্নয়নে কাজ করবেন, সংযুক্ত আরব আমিরাত তাঁদের নাগরিকত্ব দেবে। সুতরাং এই প্রথমবার বিদেশিদের নাগরিকত্ব দিতে চলেছে মধ্যপ্রাচ্যের এই দেশটি। দেশটির ভাইস প্রেসিডেন্ট এবং দুবাইয়ের নেতা শেখ মহম্মদ বিন রশিদ আল মাকতুম জানিয়েছেন যে, বিনিয়োগকারী, মেধাবী, চিকিৎসক, ইঞ্জিনিয়ার এবং শিল্পীরা এর অন্তর্ভুক্ত হবেন। তিনি আরও জানিয়েছেন যে, তাঁরা প্রত্যেকেই দ্বৈত নাগরিকত্ব রাখতে পারবেন।

আরও পড়ুন: ক্যালিফোর্নিয়ায় ডেভিস শহরে গান্ধীমূর্তি ভাঙা নিয়ে তীব্র নিন্দা নয়াদিল্লির

তবে বিষয় হল, যাঁদের আয় নিম্ন, তাঁদের এই দেশের নাগরিকত্ব পাওয়ার সম্ভাবনা কম। কারণ, শেখ মহম্মদের কথা অনুযায়ী, আরব আমিরাতের উন্নয়নকে যাঁরা অবদান রাখতে পারেন, তাঁরাই সরকারের লক্ষ্য। উল্লেখ্য যে, এখন করোনাকাল চলছে। এই সময়ে দেশটিতে তেলের দাম কমে গিয়েছে। যা অর্থনীতিকেও বিশালভাবে প্রভাবিত করেছে। এহেন পরিস্থিতিতে বহু বিদেশি আমিরাত ছেড়ে চলে যান। এমন প্রেক্ষিতে দেশটির সরকার এমন সিদ্ধান্ত নিলো, যা খুবই তাৎপর্যপূর্ণ।

আরও পড়ুন: করোনার ভ্যাকসিন নিলেন রাষ্ট্রসংঘের মহাসচিব

প্রসঙ্গত, আমিরাতের রাজ পরিবার বা কর্মকর্তারা নাগরিকত্ব কাদের দেবেন, তা মনোনয়ন করবেন। এরপর পুরোটাই আরব আমিরাতের মন্ত্রিসভা ঠিক করবেন নাগরিকত্ব মনোনীত ব্যক্তিদের দেওয়া হবে কিনা।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *