এন-৯৫ মাস্ক জীবাণুমুক্ত করার উপায়

Mysepik Webdesk: চিকিৎসকেরা বলছেন একই মাস্ক অনেকদিন পড়া উচিত নয়। কিন্তু প্রত্যেকদিন নতুন মাস্ক কেনা সম্ভব নয়। দামি এন-৯৫ মাস্ক তো কেনা সম্ভবই নয়। এই মাস্ক ধোঁয়া-পরিষ্কার করা বেশ কঠিন। তাই কিছু উপায় জেনে নিন যার মাধ্যমে সহজেই মাস্ককে জীবানুমক্ত করা যাবে।

আরও পড়ুন: ঘুমোতে যাওয়া ও ঘুম থেকে ওঠার কিছু নিয়মাবলী

গবেষকদের মতে, খুব সহজেই এই মাস্ক স্যানিটাইজ করা যায়। বৈদ্যুতিক-কুকারে এই এন-৯৫ মাস্ক স্যানিটাইজের ক্ষেত্রে কার্যকর হওয়ার সম্ভাবনা দেখছেন। বিশেষজ্ঞদের মতে, শুকনো তাপে, কোনও রাসায়নিক পদার্থ ছাড়াই – জীবাণু নির্মূলকরণ – পরিশ্রুতকরণ, পরিস্রাবণ করা যায় এন-৯৫ মাস্ক। এটি সাধারণ মানুষের নাগালের মধ্যেই রয়েছে। এতে সাধারণ মানুষ যেমন মাস্ককে জীবাণুমুক্ত করতে পারবেন। তেমনি আর্থিক সাশ্রইও করতে পারবেন।

আরও পড়ুন: করোনাকালে সবজি বা ফল জীবাণুমুক্ত করার উপায়

একটি প্রযুক্তি বিষয়ক ম্যাগজিন এ প্রকাশিত রিপোর্ট অনুযায়ী, ভারতের এক গবেষক এন-৯৫ মাস্ক প্রায় ৫০ মিনিট ধরে ১০০ ডিগ্রি সেলসিয়াসে বৈদ্যুতিক-কুকারের মধ্যে রেখে দেন। এরপর মাস্কটি সেখান থেকে বের করে পরীক্ষা করে দেখেন শুধু করোনভাইরাস নয় আরও চার ধরনের ভাইরাসকে মুক্ত করা গিয়েছে।

প্রসঙ্গত, করোনা কালে দীর্ঘ লকডাউনের ফলে মানুষের হাতে এমনিতেই টাকা পয়সা কম। তাই এই পদ্ধতি যথেষ্টই কার্যকরী বলে মনে করছেন অনেকে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *