মোবাইল হ্যাক করার জন্য এই সফটওয়্যারটি সবচেয়ে বেশি ব্যবহৃত হয়, আপনার মোবাইলে নেই তো?

Mysepik Webdesk: যত দিন যাচ্ছে মোবাইল ফোন হ্যাক হয়ে যাবার ঘটনা ততই বেড়ে চলেছে। সম্প্রতি দেখা গিয়েছে, বিশ্বজুড়ে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের মোবাইল ফোন হ্যাক হবার ঘটনা অনেক বেশি ঘটেছে। তার কারণ হিসেবে জানা গিয়েছে যে ‘পেগাসাস’ নামক সফটওয়্যারটি এর জন্য সর্বাধিক দায়ী। সাধারণভাবে এই সফটওয়্যারটি ইন্টারনেট এ সহজলভ্য নয়। এটি ডেভেলপ করেছে ইসরাইলের একটি স্পেশালাইজড সার্ভিলেন্স টেকনোলজি সফটওয়্যার কোম্পানি এন এস ও গ্রুপ।

আরও পড়ুন: চন্দ্রপৃষ্ঠের রেগোলিথে মজুত রয়েছে প্রচুর পরিমান অক্সিজেন, চাঞ্চল্যকর দাবি বিজ্ঞানীদের

কোনও ব্যক্তির মোবাইল হ্যাক করতে চাইলে তাকে প্রথমে সফটওয়্যারটি ব্যবহার করে হোয়াটসঅ্যাপে মিসড কল করা হয়। মাত্র দুবার রিং হলেই মোবাইলে ওই সফটওয়্যারটি অটোমেটিক ইনস্টল হয়ে যায় আর মোবাইলটি হ্যাকারদের কন্ট্রোলে চলে আসে। কোনও ব্যক্তির মোবাইলে গোপনে ‘পেগাসাস এজেন্ট’ ইনস্টল করার চিরাচরিত প্রথা হল তার মেল বা মেসেজে একটি ক্ষতিকর লিংক পাঠিয়ে দেওয়া। ওই লিংক ভুলবশত ক্লিক করলেই পেগাসাস এজেন্ট ইনস্টল হয়ে যায়।

আরও পড়ুন: চিনের প্রথম মহিলা নভোচারী হিসেবে মহাকাশে পৌঁছালেন ওয়াং ইয়াপিং

সফটওয়্যারটি মূলত অ্যান্ড্রয়েড, আই ও এস, টাইজেন, উইন্ডোজ ফোন এমনকি সিম্বিয়ান ফোনেও কাজ করে। পেগাসাস এজেন্ট হোয়াটসঅ্যাপ, ভাইবার, স্কাইপ-সহ সমস্ত ধরনের মেসেজিং প্ল্যাটফর্মের মেসেজ চুরি করার ক্ষমতা রাখে। এছাড়াও এটি মোবাইলের কন্টাক্ট ডিটেইলস, এসএমএস রেকর্ড, কল হিস্ট্রি, মেসেজ, ব্রাউজিং হিস্ট্রি, এমনকি ক্যালেন্ডারের হিস্ট্রিও প্রভৃতি হ্যাক করার ক্ষমতা রাখে।

Facebook Twitter Email Whatsapp

এই সংক্রান্ত আরও খবর:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *