এবার শর্তসাপেক্ষে মাল্টিপ্লেক্সে ১০০ শতাংশ আসনে দর্শক, সিদ্ধান্ত কেন্দ্রের

Mysepik Webdesk: গত বছর করোনা আবহে সিনেমা হল খুলে দেওয়ার পরেও সেখানে মোট দর্শক আসনের ৫০ শতাংশ আসনে দর্শকদের বসার অনুমতি দেওয়া হয়েছিল। তবে এবার এই নিয়ম তুলে নেওয়া হয়েছে। আজ অর্থাৎ ১ ফেব্রুয়ারী ২০২১ থেকে সিনেমা হল ও মাল্টিপ্লেক্সগুলিতে ১০০ শতাংশ দর্শকদের বসার অনুমতি দেওয়া হয়েছে। গতকাল কেন্দ্রীয় মন্ত্রী প্রকাশ জাভড়েকর ট্যুইট করে জানিয়েছেন একথা। টুইট করে তিনি লিখেছেন, “চলচ্চিত্রপ্রেমীদের জন্য সুখবর। চলচ্চিত্র প্রদর্শনের ক্ষেত্রে সংশোধিত এসওপি জারি করা হয়েছে। ১ ফেব্রুয়ারি থেকে সিনেমা হলগুলিতে ১০০ শতাংশ দর্শককে বসার অনুমতি দেওয়া হচ্ছে। তবে স্বাস্থ্যমন্ত্রকের করোনাবিধি সংক্রান্ত জারি করা নির্দেশিকা মেনে চলতে হবে।”

আরও পড়ুন: সরকারি ব্যাঙ্কের জন্য ২০ হাজার কোটি টাকা বরাদ্দ

তবে ১০০ শতাংশ দর্শককে সিনেমাহলে প্রবেশ করার অনুমতি দেওয়া হলেও সেক্ষেত্রে থাকছে একাধিক স্বাস্থ্যবিধি। দেখে নিন কেন্দ্রীয় সরকারের জারি করা সেই স্বাস্থ্যবিধিতে কী কী উল্লেখ করা হয়েছে।

১) হলে ঢোকার আগে প্রত্যেক দর্শকের শরীরের তাপমাত্রা পরীক্ষা করে দেখতে হবে। কারও শরীরের তাপমাত্রা বেশি থাকলে সেক্ষেত্রে ওই দর্শককে হলে প্রবেশ করার অনুমতি দেওয়া হবে না।
২) প্রত্যেকটি শোএর সময় আলাদা রাখতে হবে।
৩) পর্যাপ্ত হ্যান্ড স্যানিটাইজারের ব্যবস্থা রাখতে হবে। যথাযথ সামাজিক দূরত্ব বজায় রেখে দর্শকদের হলে প্রবেশ ব্যবস্থা করতে হবে। শো শেষ হলে একইভাবে সামাজিক দূরত্ব বজায় রেখে বের হতে হবে। শো চলাকালীন দর্শকদের মাস্ক পরে থাকতে হবে।
৪) কাউন্টারে বা অনলাইনে টিকিট কাটার সময় সব দর্শককেই তাদের ফোন নম্বর দিতে হবে।

CM Mamata Banerjee allows cinema halls to open with 50 people in audience.  - Naradwani - National News Portal

আরও পড়ুন: বাজেটে রেলের বরাদ্দ ১,১০,০৫৫ কোটি টাকা

৫) প্রতিটি শোয়ের পর সিনেমা হল ও মাল্টিপ্লেক্সগুলির ভেতর স্যানিটাইজ করতে হবে। যারা স্যানিটাইজ করবেন, তাদেরকে পিপিই কিট পরতে হবে। হলের বাইরেও নিয়মিত স্যানিটাইজ করতে হবে।
৬) শুধুমাত্র কনটেইনমেন্ট জোন হিসেবে চিহ্নিত করা এলাকায় কোনও সিনেমা হল খোলা যাবে না।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *