এবার মোবাইল ক্যামেরার মাধ্যমেই করোনা টেস্ট, উদ্যোগী বিজ্ঞানীরা

Mysepik Webdesk: ল্যাবরেটরিতে আর নয়, কোভিড পরীক্ষার পদ্ধতি আরও সহজ হতে চলেছে। এবার মোবাইল ক্যামেরার মাধ্যমেই হয়ে যাবে করোনা পরীক্ষা। অত্যন্ত দ্রুতগতিতে করোনা টেস্ট করার জন্য এই অভিনব পদ্ধতি গ্রহণ করতে চলেছে বিজ্ঞানীরা। বিজ্ঞানীদের দাবি, নতুন এই পদ্ধতি সফল হলে আগামী দিনে অত্যন্ত দ্রুত গতিতে যেকেউ বাড়িতে বসেই শুধুমাত্র মোবাইলের মাধ্যমে কোভিড টেস্ট করতে পারবেন। এর জন্য আলাদা করে নমুনা সংগ্রহ করে ল্যাবে টেস্ট করার প্রয়োজন পড়বে না।

আরও পড়ুন: মঙ্গলের মাটির তলায় প্রাণের অস্তিত্ব ছিল, বিজ্ঞানীদের চাঞ্চল্যকর দাবিতে আলোড়ন বিশ্বজুড়ে

Mobile phones can be potential carrier of coronavirus in healthcare  institutions: Doctors- The New Indian Express

নতুন এই ‘জিন-এডিটিং’ পদ্ধতিতে করোনা পরীক্ষা করার নাম দেওয়া হয়েছে ক্রিস্পার। বিজ্ঞানীদের এই গবেষণার খবর প্রকাশিত হয়েছে ‘সেল’ নাম একটি গবেষণাপত্রে। ওই গবেষণাপত্রে এই বিষয়টির ওপর আলোকপাত করেছেন রসায়নে নোবেল পুরস্কারপ্রাপ্ত বিজ্ঞানী জেনিফার ডৌডনা। তিনি জানান, ক্রিস্পার নির্ভর প্রযুক্তির সাহায্যে যে কোভিড টেস্ট করা হয়, যেখানে লালারসের নমুনাকে ‘ক্যাস ১৩’ নামে একটি উৎসেচকের সঙ্গে মেশানো হয়, সেটিই নয়া করোনা ভাইরাসের জিনগত উপাদানকে চিহ্নিত করতে পারে।

আরও পড়ুন: অচল হয়ে গেল পৃথিবীর দিকে ধেয়ে আসা গ্রহাণুর খোঁজ দেওয়া টেলিস্কোপ, চিন্তায় বিজ্ঞানীরা

coronavirus tracking app: Tracking app to thermal camera, Indian startup  ecosystem is coming together to fight coronavirus - The Economic Times

কিন্তু কোন পদ্ধতিতে করা হয় পরীক্ষা? জানা গিয়েছে, প্রথমে মিশ্রণটিকে একটি যন্ত্রে রাখা হয়। ওই যন্ত্রের সঙ্গে একটি স্মার্টফোন জুড়ে দেওয়া হয়। ওই মিশ্রনে ভাইরাসের জিন থাকলে রঙের তফাতের জেরে উৎসেচক তাকে খুঁজে পায় এবং বিচ্ছিন্ন করতে সক্ষম হয়। সেই কারণেই এই প্রক্রিয়া সাধারণ পরীক্ষাগারে করা পরীক্ষার চেয়ে অনেক দ্রুত হয়। বিজ্ঞানীদের দাবি, স্মার্টফোনের ক্যামেরা রঙের তফাত বুঝে পরীক্ষাগারের যন্ত্রপাতির তুলনায় অনেক দ্রুত ভাইরাসের জিনকে চিহ্নিত করতে সক্ষম।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *