ছত্তিশগড়ে এবার জিপিএস ছাড়া করা যাবে না ধান পরিবহণ, কালো বাজারি রোধে পদক্ষেপ

Mysepik Webdesk: এবার ছত্তিশগড়ের রাইস মিলস এবং ট্রান্সপোর্টারদের ধান পরিবহণের জন্য যানবাহনে জিপিএস লাগাতে হবে। জিপিএস নেই এমন যানবাহন ধান পরিবহণ করতে পারবে না। যদিও এই ব্যবস্থা ইতিমধ্যে কার্যকর। গতবার এটি শিথিল করা হয়েছিল, তবে এবার সরকার এ বিষয়ে কঠোর। এই ব্যবস্থা গ্রহণের উদ্দেশ্য হচ্ছে ধান চুরি, কোনও প্রকার ঝামেলা এবং কালো বাজারি রোধ করা।

আরও পড়ুন­: জয়পুরে বন্ধুর স্ত্রীকে ধর্ষণের পরে খুন: ৪ বছরের কন্যা গোপন কথা প্রকাশ করে বলল, কাকা তার মাকে হত্যা করেছে

ছত্তিশগড় সরকার কৃষকদের ন্যায্য দাম এবং সুযোগ-সুবিধা সরবরাহ করার জন্য নিয়মিত প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। এর আওতায় ধান কেনার সঙ্গে পরিবহণ ব্যবস্থাও স্বচ্ছ করা হয়েছে। ছত্তিশগড় রাজ্য সমবায় বিপণন সমিতি পরিবহণের জন্য ব্যবহৃত ট্রাকগুলি জিপিএস দিয়ে সজ্জিত করবে। এটি ক্রয়কেন্দ্র থেকে চালকলগুলিতে পৌঁছনো যানবাহনগুলির দিকে নজর রাখবে।

আরও পড়ুন­: সোলার আয়রন সেল চালিত মোবাইল প্যানেল তৈরির জন্য শিশুদের জলবায়ু পুরস্কার পেলেন তামিলনাড়ুর এই কিশোরী

ডিএমও সুনীল সিং রাজপুত বলেন, “পরিবহণের জন্য রেজিস্ট্রিকৃত জিপিএস সহ ট্রাকগুলি রায়পুর থেকে পর্যবেক্ষণ করা হবে। এর জন্য কন্ট্রোল রুম তৈরি করা হয়েছে। ক্রয়কেন্দ্রগুলি থেকে ধান লোড করার পরে ট্রাকের কালেকশন সেন্টার এবং রাইস মিলে আসার সময়টির পুরো ট্র্যাকিং রেকর্ড নেওয়া হবে। ট্রাকে বোঝা ধানের পরিমাণ ঠিক আছে কি না, এই রেকর্ডটি ডিপার্টমেন্ট রাখবে।”

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *