এবার ভারত বাংলাদেশের মধ্যে সাপ্তাহিক ২৮টি বিমান চলাচল করবে

Mysepik Webdesk: করোনা মহামারীর জেরে গত ১২ মার্চ থেকে বিদেশিদের ভারতে প্রবেশ নিষিদ্ধ করে কেন্দ্রীয় সরকার। বন্ধ করে দেওয়া হয় সবকটি আন্তর্জাতিক বিমান চলাচল। সেই কারণে একটানা প্রায় আট মাস বন্ধ ছিল ভারত-বাংলাদেশ বিমান পরিষেবাও। তবে আগামী ২৮ অক্টোবর থেকে ফের শুরু হচ্ছে ভারত- বাংলাদেশ বিমান চলাচল। প্রতি সপ্তাহে ভারত থেকে ২৮টি বিমান বাংলাদেশে পৌঁছাবে এবং একই সংখ্যায় বিমান বাংলাদেশ থেকে ভারতে ফিরবে।

আরও পড়ুন: কেন্দ্রশাসিত এলাকার পর এবার জম্মু-কাশ্মীরে জারি হতে চলেছে পঞ্চায়েতি রাজ!

দুই দেশের মধ্যে বিমান যোগাযোগ বন্ধ থাকায় সম্প্রতি ‘এয়ার বাবল’ ব্যবস্থায় চলাচলের বিষয়টি আলোচনা করা হয়। সেই আলোচনায় সিদ্ধান্ত অনুযায়ী খুলতে চলেছে দুই দেশের আকাশ পথ। বাংলাদেশের পক্ষ থেকে বাংলাদেশ এয়ারলাইন্স, ইউএস-বাংলা এয়ারলাইন্স, এবং নভো এয়ার ফ্লাইট পরিচালনা করবে ভারত বাংলাদেশের মধ্যে বিমান পরিষেবা। অন্যদিকে ভারতের পক্ষ থেকে এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো, স্পাইসজেট, ভিস্তারা এবং গো এয়ার, এই পাঁচটি সংস্থা বাংলাদেশে বিমান পরিষেবা দেবে।

আরও পড়ুন: তৎকালীন বিহারের সর্খেলডিহির সর্খেল বাড়ির দুর্গাপুজো

এর ফলে প্রতি সপ্তাহে প্রায় ৫ হাজার যাত্রী বাংলাদেশ থেকে ভারতে আসতে পারবেন। জানা গিয়েছে, বিমান বাংলাদেশ ঢাকা-দিল্লি ও ঢাকা-কলকাতা, ইউএস বাংলা এয়ারলাইন্স ঢাকা-চেন্নাই এবং নভোএয়ার ঢাকা-কলকাতা রুটে ফ্লাইট পরিচালনা করবে। এছাড়াও বাংলাদেশ থেকে চিকিৎসা করতে ভারতে আসা রোগীর সঙ্গে পরিবার তিনজন ব্যক্তি ভারতে আসতে পারবেন। আগামী তিন মাসের জন্য আপাতত এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তিনমাসের পরিস্থিতি খতিয়ে দেখে ফের সিদ্ধান্ত নেওয়া হবে। এক্ষেত্রে প্রত্যেক যাত্রীকে করোনা নেগেটিভ সার্টিফিকেট আনতে হবে। বিমানের ভাড়া আগের মতোই থাকবে বলে জানা গিয়েছে।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *