ভারতীয় বায়ুসেনার মহিলা পাইলটের হাতে এবার রাফাল ওড়ানোর দায়িত্ব

Rafale

Mysepik Webdesk: ভারতীয় বায়ুসেনার মহিলা পাইলট এবার রাফার ওড়ানোর দায়িত্ব পেলেন। রাফাল ওড়ানোর জন্য ভারতীয় বায়ুসেনার যে ক’জন পাইলট নিযুক্ত রয়েছেন, তাদের সঙ্গে খুব শীঘ্রই যোগ দিতে চলেছেন একজন মহিলা বিমানচালকও। জানা গিয়েছে, ওই মহিলা পাইলটের ইতিমধ্যেই মিগ ২১ ওড়ানোর অভিজ্ঞতা রয়েছে। কঠিন পরীক্ষা এবং নির্বাচন প্রক্রিয়ায় স্বসম্মানে উত্তীর্ণ হওয়ার পরেই তাঁকে এই দায়িত্ব দেওয়া হচ্ছে।

আরও পড়ুন: ইতিহাসে এই প্রথম ভারতীয় নৌসেনায় প্রথম মহিলা অফিসার

এই মুহূর্তে ভারতীয় বায়ুসেনায় ১০ জন মহিলা পাইলট এবং ১৮ জন মহিলা নেভিগেটর রয়েছেন। এছাড়াও ভারতীয় বায়ুসেনায় মোট ১৮৭৫ জন মহিলা অফিসার রয়েছেন। রাফাল ওড়ানোর দায়িত্বে রয়েছে ভারতীয় বায়ুসেনার এই গোল্ডেন অ্যারোজ স্কোয়াড্রোন। ২০১৮ সালে ফ্লাইং অফিসার অবনী চতুর্বেদী প্রথম ভারতীয় মহিলা পাইলট হিসেবে যুদ্ধবিমান উড়িয়েছিলেন। ২০১৬ সালে প্রথম তিন জন মহিলা ফ্লাইং অফিসারের নাম ঘোষণা করে ভারতীয় বায়ুসেনা। তাঁদের মধ্যে ছিলেন অবনী চতুর্বেদী।

আরও পড়ুন: স্বাস্থ্যবিধি মেনে আজ থেকে খুলল তাজমহল, প্রতিদিন সর্বোচ্চ ৫ হাজার পর্যটককে ঢুকতে দেওয়া হবে

প্রসঙ্গত, ইতিমধ্যেই ভারতীয় বায়ুসেনার হাতে দশটি রাফাল যুদ্ধবিমান তুলে দিয়েছে ফ্রান্স। সেগুলির মধ্যে পাঁচটি ভারতে এলেও বাকি পাঁচটি ফ্রান্সেই রয়েছে ভারতীয় বায়ুসেনার পাইলটদের প্রশিক্ষণের জন্য। এছাড়াও আগামী নভেম্বর মাসে আরও চার-পাঁচটি রাফাল ভারতে এসে পৌঁছাবে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *