এবার যাত্রীদের লাগেজ বাড়িতে পৌঁছে দেবে রেল, থাকছে আরও কয়েকটি সুবিধে

Mysepik Webdesk: যাত্রী পরিষেবায় আরও একধাপ এগোল ভারতীয় রেল। রেলের তরফ থেকে জানানো হয়েছে, ট্রেন সফরকালে যাত্রীরা যে লাগেজ নিয়ে যান, সেই লাগেজ এবার রেলের দায়িত্বেই বাড়িতে পৌঁছে দেওয়া হবে। শুধু তাই নয়, বাড়ি থেকেও লাগেজ স্টেশনে নিয়ে আসার দায়িত্ব নিতে চলেছে ভারতীয় রেল। আর এই পরিষেবা পাওয়া যাবে একটি অ্যাপের মাধ্যমে। ‘Bags on Wheels’ নামে বিশেষ এই পরিষেবা খুব শীঘ্রই চালু করতে চলেছে ভারতীয় রেল।

আরও পড়ুন: দেশে আরও কমল করোনা আক্রান্তের সংখ্যা, বাড়ল সুস্থতার হার

অনেক সময় দেখা যায়, ট্রেনে সফর করার সময় যাত্রীরা অনেক ক্ষেত্রেই লাগেজ নিয়ে সমস্যায় পড়েন। আর সেক্ষেত্রে বড় বা একাধিক লাগেজ থাকলে আরও ভোগান্তি বাড়ে। সেই লাগেজ স্টেশন পর্যন্ত নিয়ে আসা কিংবা স্টেশন থেকে সেগুলোকে ফের বাড়িতে নিয়ে আসার ক্ষেত্রে বেশ সমস্যায় পড়ে যান রেল যাত্রীরা। বিশেষ করে সবচেয়ে বেশি সমস্যায় পড়েন প্রবীণ নাগরিক কিংবা অসুস্থ ব্যক্তিরা। রেলের এই নতুন পরিষেবা এক্ষেত্রে ওই সব যাত্রীদের সমস্যামুক্ত করবে বলেই মনে করেন রেলের অধিকারিকরা। তবে এই পরিষেবা পেতে গেলে সামান্য কিছু টাকা চার্জ হিসেবে দিতে হবে যাত্রীকে।

আরও পড়ুন: ছত্তিশগড়ে মহিলাকে ধর্ষণ করে খুনের চেষ্টা, গ্রেফতার অভিযুক্ত ও তার নাবালক আত্মীয়

ভারতীয় রেল সূত্রে জানা গিয়েছে, গোটা পরিকল্পনার নকশা ইতিমধ্যেই তৈরি হয়ে গিয়েছে। খুব শীঘ্রই BOW অ্যাপ লঞ্চ করতে চলেছে রেল। অ্যান্ড্রয়েড এবং iOS উভয় প্ল্যাটফর্মেই চলবে এই অ্যাপ। প্রথম পর্যায়ে উত্তর রেলের দিল্লি ডিভিশনে চালু হতে চলেছে এই ‘Bags on Wheels’ পরিষেবা। সেক্ষেত্রে এই পরিষেবা নিউ দিল্লি, দিল্লি জংশন, হজরত নিজামুদ্দিন, দিল্লি ক্যান্টনমেন্ট, দিল্লি সরাই রোহিল্লা, গাজিয়াবাদ এবং গুরুগ্রাম স্টেশন থেকে যে সমস্ত যাত্রীরা ট্রেনে চড়বেন প্রাথমিকভাবে তাঁরাই এই পরিষেবার সুযোগ পাবেন। পরে ধাপে ধাপে এই পরিষেবা গোটা দেশেই চালু হয়ে যাবে বলে জানিয়েছেন রেল কর্তারা।

Similar Posts:

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *