এবার চশমায় দেখা যাবে ছবি-ভিডিও, আসছে নতুন প্রযুক্তি

Mysepik Webdesk: প্রতিনিয়ত মানুষের জীবনযাত্রার মান আমূল বদলে দিতে আসছে একের পর এক উন্নত প্রযুক্তি। সাধারণ মোবাইল ফোন থেকে এসেছে স্মার্টফোন। এবার স্মার্টফোনের একাধিক প্রযুক্তি উঠে আসবে চশমায়। বিশ্বাস না হলেও এটাই সত্যি যে এবার চশমার কাঁচেই দেখা যাবে ছবি। চালানো যাবে পছন্দসই ভিডিও। এরকমই অত্যাধুনিক প্রযুক্তি নিয়ে ইতিমধ্যেই কাজ শুরু করে দিয়েছে Apple, Samsung, Oppo ও Vuzix-এর মতো ইলেকট্রনিক্স সংস্থাগুলি। আর এই প্রযুক্তিকে নাম দেওয়া হয়েছে স্মার্ট গ্লাস (Smart Glass)।

আরও পড়ুন: মঙ্গলে হেলিকপ্টার: নেপথ্যে বাঙালি

Image result for augmented reality glasses

Apple, Samsung, Oppo ও Vuzix ছাড়াও এই নতুন প্রযুক্তির ওপর কাজ শুরু করে দিয়েছে জনপ্রিয় চিনা মোবাইল প্রস্তুতকারক সংস্থা Xiaomi। সংস্থা সূত্রে খবর, এই বিশেষ Smart Glass চশমায় AR প্রযুক্তি থাকবে। এই AR প্রযুক্তিকে বলা হয়ে থাকে Augmented Reality। এটি আসলে এমনই একটি প্রযুক্তি যেখানে ছবি, গান বা ভিডিও আলাদা করে স্টোর করে রাখা যায়। ঠিক যেমনটা আমরা আমাদের মোবাইল ফোনে করতে পারি।

আরও পড়ুন: প্লাস্টিকজাত দ্রব্য ধ্বংস করবে বাঙালি বিজ্ঞানী স্বপন কুমার ঘোষের বিরল আবিষ্কার

Image result for augmented reality glasses

এই বিশেষ চশমাটির সঙ্গে মোবাইল ফোনে কানেক্ট করার ব্যবস্থা রাখা হয়েছে, যেখানে মোবইলে কোনও নোটিফিকেশন আসলে তা চশমার স্ক্রিনেও দেখতে পাওয়া যাবে। এছাড়াও থাকছে Google Map -এর মতো নেভিগেশনের ব্যবস্থা। হেডফোন ছাড়াই শোনা যাবে নিজের পছন্দসই গান। শুধু তাই নয়, সাউন্ড (Sound) ও ভিজুয়াল (Visual), এই দু’রকম সিগনাল এই চশমার মাধ্যমে পাঠানো যাবে। Xiaomi তাদের Smart Glasses-এ আবার ফটোথেরাপি ফিচারও সংযুক্ত করতে পারে।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *