ফের যুদ্ধ উন্মাদনা তৈরি হচ্ছে! LAC বরাবর লালফৌজের তিন ব্যাটালিয়ন

China Army

Mysepik Webdesk: ফের নতুন করে যুদ্ধ উন্মাদনা তৈরি হচ্ছে লাদাখে। প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (LAC) চরম উত্তেজনার মধ্যেই বড় ধরনের ষড়যন্ত্রের ছক কষতে শুরু করেছে চিন সরকার। আবারও নিয়ন্ত্রণরেখা বরাবর বড় সংখ্যক চিনাসেনার মোতায়েন শুরু হয়েছে। জুন মাসের মাঝামাঝি গালওয়ান উপত্যকায় একবার যুদ্ধ পরিস্থিতি তৈরি হয়েছিল। তবে সে বাড়ে ভারতের নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের হস্তক্ষেপে পরিস্থিতি সাময়িক ভাবে শান্ত হয়।

আরও পড়ুন: এই প্রথমবার ITBP-এর মহিলা ডাক্তারদের পাঠানো হল ফরোয়ার্ড ফ্রন্টে

কিন্তু, অগস্টের শেষর দিকে ফের নতুন করে ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশের চেষ্টা করে চিনাসেনা। ৭ সেপ্টেম্বর ফের চুশূলের মুখরি এলাকা দিয়ে ভারতীয় ভূখণ্ডে অনুপ্রবেশের চেষ্টা চালিয়েছিল চিনের পিপল’স লিবারেশন আর্মি। কিন্তু ভারতীয় সেনারা তাদের রণকৌশল বানচাল করে দেয়। ফলে পিএলএ পিছু হটতে বাধ্য হয়। এই ঘটনার পরেই বেজিং ভারতের বিরুদ্ধে গুলি চালানোর অভিযোগ তোলে। ভারতকে হুঁশিয়ারিও দেয়। যদিও, নয়াদিল্লি চিনের এই দাবি নস্যাত্‍‌ করে দিয়েছে।

সূত্রের খবর, প্রকৃত নিয়ন্ত্রণরেখার রেচিন লা’র কাছে ১ সেপ্টেম্বর পিএলএ পদাতিক ফোর্সের এক ব্যাটালিয়ন মোতায়েন করা হয়েছে। স্পাঙ্গুর লেকের কাছে মোতায়েন করা হয়েছে আরও ২ ব্যাটালিয়ান। শিকওয়ানে থাকা চিনের ৬২ কম্বাইন্ড আর্মস ব্রিগেড থেকেই এই সৈন্য জড়ো করা হয়েছে। এছাড়াও লাদাখে দু’টি মোটোরাইজড ডিভিশনকে মোতায়েন করেছে চিন। চতুর্থ মোটোরাইজড ডিভিশন মোতায়েন করা হয়েছে চশূলে। ষষ্ঠ মোটোরাইজড ডিভিশন মোতায়েন রয়েছে প্যাংগং থেকে দৌলত বেগ ওল্ডির পশ্চিম ধারে। স্পাঙ্গুর গ্যাপে পজিশন নিয়ে রয়েছে ৪ মোটোরাইজড ডিভিশনের ট্যাঙ্ক ব্যাটালিয়ন।

আরও পড়ুন: পাকিস্তান-চিন একযোগে ভারতের বিরুদ্ধে ষড়যন্ত্র করতে পারে, BSF -কে সজাগ থাকতে নির্দেশ দিলেন রাকেশ আস্থানা

ভারতীয় সেনা বাহিনীও কিন্তু চুপচাপ বসে নেই। ২৯ ও ৩০ অগস্ট রেচিন লা ও রেজাং লা’র দখল নিতে সমর্থ হয় ভারতীয় সেনা। এই দুই অঞ্চল থেকে ভারতীয় সেনা চিনের মল্ডো ক্যানটনমেন্টের উপর নজর রাখতে পারবে। তাই কৌশলগত গুরুত্বের কথা ভেবে চিনের লালফৌজ চেষ্টা করবে এই শিখর দু’টি পুনর্দখল করার। তবে চিনাসেনা যে সমস্ত এলাকা দিয়ে বড় ধরনের হামলা চালাতে পারে, সেই সমস্ত এলাকাতে ভারতও ট্যাংক ও সাঁজোয়া যান তৈরি রেখেছে। যে কোনও ধরনের চিনা আগ্রাসনের জবাব দিতে তৈরি ভারত। চিনের প্রতিরক্ষামন্ত্রীকে রাজনাথ সিং সাফ জানিয়ে দিয়েছেন, গলওয়ানের মতো ঘটনার পুনরাবৃত্তি হলে, এ বার আর ভারত ছেড়ে কথা বলবে না।

Facebook Twitter Email Whatsapp

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *